ফেব্রুয়ারি ৩, ২০২৩

প্রান্তিক কৃষকদের থেকে ২৬ টাকা কেজি দরে ধান কিনবে সরকার

গত বছর দাম পড়ে যাওয়ায় কৃষকের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে প্রথমবারের মতো প্রান্তিক কৃষকদের কাছ থেকে ২৬ টাকা দরে ৬ লাখ মেট্রিক টন ধান কিনবে সরকার।

এছাড়া মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে ৩ লাখ ৫০ হাজার মেট্রিকটন সিদ্ধ চাল এবং ৩৫ টাকা কেজি দরে ৫০ লাখ মেট্রিক টন  চাল কেনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) ও কৃষি মন্ত্রণালয় যৌথ সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সভা শেষে সাংবাদিকদের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘আগামী ২০ই নভেম্বর থেকে ধান এবং ১লা ডিসেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়ে তা আগামী বছরের ২৮ই ফেব্রুয়ারি পর্যন্ত চলমান থাকবে।’

তিনি বলেন, কৃষকদের প্রতি নজর রেখেই আমরা সিদ্ধান্ত নিয়েছি। আমরা প্রথমবারের মতো সরাসরি কৃষকদের কাছ থেকে এবার ৬ লাখ টন ধান সংগ্রহ করব। এবং ৩ লাখ ৫০ হাজার টন চাল সংগ্রহ করব মিলারদের কাছ থেকে। এছাড়া ৫০ হাজার টন আতপ চাল মিলারদের কাছ থেকে কেনা হবে।

খাদ্যমন্ত্রী বলেন, আগামী ১০ই নভেম্বরের মধ্যে কৃষি বিভাগ প্রান্তিক চাষীদের একটি তালিকা দেয়া হবে। আর এই তালিকা ইউনিয়ন ওয়েবসাইটে চলে যাবে। সেই তালিকা নিয়ে উপজেলা সংগ্রহ কমিটি যাচাই-বাছাই করবে। কৃষকের সংখ্যা বেশি হলে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  প্রথমবারের মত বাইডেনের জয় স্বীকার করলেন ট্রাম্প

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা