জানুয়ারি ৩০, ২০২৩

প্রথম দিনেই প্রায় ৩২৪ কোটি কর আদায়

‘জাতীয় আয়কর মেলা ২০১৯’-এ মোট নিবন্ধিত করদাতা ৩০ লাখ ৫০ হাজার ৪০৫ জন। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম দিনেই আয়কর আদায় হয়েছে

বৃহস্পতিবার রাতে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় আয়কর মেলা ২০১৯’-এর প্রথম দিনেই অফিসার্স ক্লাব মেলা প্রাঙ্গণে এরমধ্যে ৬৩ হাজার ২৭২ জন রিটার্ন দাখিল করেছেন এবং চার হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন করদাতা সেবা নিয়েছেন।

দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি জায়গায় আয়কর মেলা শুরু হয়েছে।

এনবিআর জানায়, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দুপুরে অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করলেও সকাল ৯টা থেকেই মেলায় আয়কর আদায় কার্যক্রম শুরু হয়। বিকেল ৫টায় প্রথম দিনের আয়কর আদায় কার্যক্রম শেষ হয়।

এবারের আয়কর মেলার পরিধি গত বছরের তুলনায় বৃদ্ধি করে আয়কর রিটার্ন দাখিলের পাশাপাশি ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং এবং ই-পেমেন্টের ব্যবস্থা করা হয়েছে। এবারের মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

এছাড়াও করদাতাদের সুবিধায় এবার প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট চালু করা হয়েছে। এতে করদাতারা মেলায় না এসে ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন।(www.aykormela.gov.bd)

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  এবার প্রথম নারীর পদচিহ্ন পড়বে চাঁদে

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা