ফেব্রুয়ারি ৩, ২০২৩

প্রথম ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে স্বাগতিক ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টসে জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। দিনের শুরুতে ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১৫০ রানেই শেষ হয় টাইগারদের প্রথম ইনিংস। জবাবে প্রথম দিন শেষে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৮৬ রান।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরের হোলকার স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হয় ম্যাচটি। বাংলাদেশের পক্ষে ওপেনিংয়ে নামেন ইমরুল কায়েস ও সাদমান ইসলাম। ইনিংসের ৬ষ্ঠ ওভারের শেষ বলে দলীয় ১২ রানে উমেস যাদবের শিকার হন ইমরুল। পরের ওভারের শেষ বলে ইশান্ত শর্মার গতির কাছে হার মানেন ২৪ বলে ৬ রান করা সাদমান ইসলাম।

এরপর ইনিংসের ১৮তম ওভারের শেষ বলে দলীয় ৩১ রানের মাথায় মোহাম্মদ শামির ডেলিভারিতে এলবির ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন মোহাম্মদ মিথুন। অধিনায়ক মুমিনুর রহমানকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন মুশফিক। ইনিংসের ৩৮তম ওভারে রবীচন্দ্রন অশ্বিনের প্রথম বলে দলীয় ৯৯ রানের মাথায় ব্যক্তিগত ৩৭ রানে সাজঘরে ফেরেন টাইগার অধিনায়ক।

দলীয় ১১৫ রানের মাথায় ব্যক্তিগত ১০ রানেই ফেরে মাহমুদুল্লাহর পরে মাঠে আসেন লিটন দাস। এরপর ৫৪তম ওভারের পঞ্চম বলে পেসার মোহাম্মদ শামির বল বোল্ড হন ১০৫ বলে ৪৩ রান করা মুশফিকুর রহিম। এর পরের বলেই শূন্য হাতে সাজঘরে ফেরেন মুশফিকের পরে মাঠে আসা মেহেদি হাসান।

এরপর লিটন ২১, আবু জায়েদ ৭, ও ইবাদত হোসেন ২ রানে ফেরেন। তাইজুল ১ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ৫৮ ওভার ৩ বলে ১৫০ রানে অলআউট হয় বাংলাদেশে।

আরও পড়ুনঃ  বিপিএল ২০২৩-এর সূচি প্রকাশ

ব্যাটিংয়ে নেমে খুব ধীরেসুস্থে শুরু করে ভারত। তবে ১৪ বলে ৬ রান করে আবু জায়েদ রাহির বলে বিদায় নেন ভারতের ওপেনার রোহিত শর্মা । এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ৭২ রান যোগ করে ভারত। পূজারা ৪৩ এবং আগারওয়াল ৩৭ রানে অপরাজিত।

 

আনন্দবাজার/এম.কে

 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা