জানুয়ারি ২৮, ২০২২

প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ নারী দল

প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাই পর্ব চললেও কভিড পরিস্থিতির কারণে প্রতিযোগিতাটি বাতিল হয়েছে। কিন্তু বাংলাদেশের র‍্যাংকিং বিবেচনায় নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এই সিদ্ধান্ত নিয়েছে। আগামী বছরের ৪ মার্চ থেকে নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ।

আজ শনিবার আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি এক বিবৃতিতে বলেছেন, বাছাই পর্ব বাতিল হওয়ার কারণে র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২২ সালের বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড নতুন চক্রে আইসিসি ওয়ানডে চ্যাম্পিয়নশিপ খেলার সুযোগ পাবে।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার ‘ওমিক্রন’ বি.১.১.৫২৯ নামের ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে আফ্রিকার সাত দেশের ওপর ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে বিভিন্ন দেশ। সাতটি দেশ হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এস্বাতিনী ও মোজাম্বিক। মূলত এই কারণেই জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বাছাই পর্ব বাতিল করেছে আইসিসি।

এক প্রশ্নের জবাবে টেটলি জানান, আফ্রিকাতে নতুন করে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়াতে কয়েকটি দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। এই অবস্থায় বাছাই পর্ব চালিয়ে যাওয়া সম্ভব নয়। আমাদের জন্য বাছাই পর্ব বাতির করাটা বেশ কঠিন ছিল। আমরা দ্রুততার সঙ্গে দলগুলোকে দেশে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবো।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  নির্ধারিত সময়েই মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা