জানুয়ারি ৩০, ২০২৩

পেঁয়াজের মূল্য কমবে: ফের আশ্বাস শিল্পমন্ত্রীর

পেঁয়াজের মূল্য কমবে বলে ফের আশ্বাস দিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন। মঙ্গলবার সংসদ অধিবেশনে বিএনপির জাহিদুর রহমানের প্রশ্নের জবাব দিতে গিয়ে এই আশ্বাস দেন তিনি।

তিনি বলেন, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় গত কয়েকদিন আগে হঠাৎ পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তবে তুরস্কসহ প্রতিবেশী অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, এছাড়া জেলা উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে। ফলে আশা করা যায় শীঘ্রই পেঁয়াজের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসবে।

তরিকত ফেডারেশনের আনোয়ার হোসেন খানের লিখিত পশ্নের জবাব দিতে গিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। গত বছর পেঁয়াজের উৎপাদনের পরিমাণ ছিল ২৩ দশমিক ৩০ লাখ মেট্রিক টন। তবে এর মধ্যে ৩০ শতাংশ সংগ্রহকালীন এবং সংরক্ষণকালীন ক্ষতি বাদ দিয়ে এর পরিমাণ দাঁড়ায় ১৬ দশমিক ৩১ মেট্রিক টন।

উৎপাদিত পেঁয়াজ স্থানীয় চাহিদা মেটানোর পক্ষে যথেষ্ট না হওয়ায় বিদেশ থেকে বিশেষ করে পার্শ্ববর্তী দেশ ভারত থেকে নির্দিষ্ট পরিমান পেঁয়াজ আমদানি করতে হয় বলেও জানান শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  গমের সন্ধানে দেশ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা