ফেব্রুয়ারি ৩, ২০২৩

পৃথিবীর সবচেয়ে ধনী গ্রাম

বিশ্বের সবচেয়ে ধনী গ্রাম বলে মনে করা হয় থাকে চীনের জিয়াংসু প্রদেশের হুয়াক্সি নামক গ্রামটিকে । এমনকি এই গ্রামটি ‘সুপার ভিলেজ’ নামেও পরিচিত।

গ্রামটি গড়ে ওঠে ১৯৬১ সালে । স্থানীয় লোকজনের মতে, খেত-খামার, কাঁচা বাড়ি, রাস্তা— প্রথম দিকে আর পাঁচটা গ্রামের মতোই ছিল এই গ্রামটি । তবে গ্রামটি আধুনিক রূপ পায় কমিউনিস্ট পার্টির প্রাক্তন সেক্রেটারি উ রেনবাওয়ের প্রচেষ্টায়। হুয়াক্সিকে সোশালিস্ট গ্রামের তকমা দিয়েছেন গ্রামবাসীরা নিজেরাই।

ধারনা করা হয়, এক সময় যে লোকেরা চাষ করে জীবিকা নির্বাহ করতেন, কোটিপতি আজ তারাই । গ্রামের প্রতিটি বাসিন্দার ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে কমপক্ষে ১০ লক্ষ ইউয়ান অর্থাত্ ১ কোটি ৮ লাখ টাকা।

এই গ্রামটিতে সব মিলিয়ে ২ হাজার মানুষের বসবাস। এই গ্রামটির প্রত্যেক বাসিন্দাকে বিলাসবহুল ঘর, গাড়ি এবং জীবনযাপনের সব রকম স্বাচ্ছন্দ্য, সুবিধা দেয়া হয় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এবং এই সুবিধা পাওয়ার জন্য বাসিন্দাদের এক টাকাও খরচ করতে হয় না। তবে এই সকল সুবিধা ভোগ করেন শুধু ঐ গ্রামের আসল বাসিন্দারাই ।

এই গ্রামটিতে বেশ কয়েকটি বড় বড় শিল্প-কাারখানাা রয়েছে । যেগুলোর শেয়ারহোল্ডার গ্রামবাসীরা নিজেরাই। উক্ত সংস্থার বাৎসরিক লাভের এক-পঞ্চমাংশ দেয়া হয় গ্রামটির বাসিন্দদের।

এই গ্রামটি নিয়মের দিক থেকে বেশ কড়াকড়ি রয়েছে। এখানে গ্রামবাসীদের সপ্তাহে ৭ দিনই কাজ করতে হয় । কোন প্রকার ছুটি নেই বল্লেই চলে। এমনকি এই গ্রামে জুয়া, মাদক সব নিষিদ্ধ। কিন্তু কেউ যদি এই গ্রাম ছেড়ে একবার চলে যান, তা হলে তার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে নেয় প্রশাসন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জুতোর দাম ৪৩ লাখ টাকা!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা