ফেব্রুয়ারি ৩, ২০২৩

পুনরায় চালু করে দেওয়া হলো পাবজি

এই সময়ের জনপ্রিয় অনলাইন গেম ‘পাবজি’ কয়েক ঘণ্টা বন্ধ রাখার পর আবারো খুলে দেওয়া হয়েছে। বাংলাদেশীদের জন্য এটি আর ‘নিষিদ্ধ্ব’ নেই বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শুক্রবার রাত সোয়া ১০ টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক স্ট্যাটাসের মাধ্যমে মোস্তাফা জব্বার এ কথার জানান দেন।

ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে মন্ত্রী জানান, ‘পাবজি ব্যবহারকারী যারা এটি ব্লক করায় নাখোশ ছিলেন তারা জেনে খুশি হবেন যে এটি আর ব্লক করা নেই।’

এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ এর তথ্যমতে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানা যায়, বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ করা হয়েছে। গেমটি সার্ভার থেকে ব্লক করে দেওয়া হয় বলে জানানো হয়।

ইতিমধ্যেই চীন, নেপাল, ইন্দোনেশিয়া, জর্ডান ও ভারতের কয়েকটি রাজ্য পাবজি নিষিদ্ধ করেছে। বাংলাদেশে এই গেম বন্ধের জন্য আলোচনা শুরু হয় চলতি বছরের এপ্রিল থেকেই। মূলত নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুকধারীর হামলার পর বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখা হয়। কারণ নৃশংস ওই হত্যাকাণ্ডের ধরনের সঙ্গে পাবজি গেমের সরাসরি সাদৃশ্য রয়েছে বলে মনে করেন অনেকে।

দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় প্রতিষ্ঠান ব্লু-হোয়েলের তৈরি করা এই গেম ২০১৭ সালে চালু হয়। প্লে-স্টোরে ১০ কোটিরও বেশি বার ডাউনলোড করা হয়েছে পাবজি গেম।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাংলাদেশে যাত্রা করলো মার্কিন রাইড শেয়ার প্রতিষ্ঠান ‘ড্রাইভিল’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা