ডিসেম্বর ১, ২০২১

পুঁজিবাজারে মূলধন বেড়েছে ৪৬০৮ কোটি টাকা

পুঁজিবাজারে মূলধন বেড়েছে ৪৬০৮ কোটি টাকা

বিদায়ি সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। আগের সপ্তাহ থেকে বিদায়ি সপ্তাহে ডিএসইর পুঁজিবাজারে মূলধন বেড়েছে ৪ হাজার ৬০৮ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ হাজার ৯৪ কোটি টাকা। তবে সপ্তাহে ডিএসইতে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। ডিএসইর সূত্রে এসব তথ্য জানা গেছে।

গেল সপ্তাহের শেষে ডিএসইর পুঁজিবাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬১ হাজার ৭৮ কোটি ৫৬ লাখ ১৭ হাজার ৫৬২ টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৫৬ হাজার ৪৭০ কোটি ৮ লাখ ৭৭ হাজার ৭৩১ টাকা। এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর পুঁজিবাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৬০৮ কোটি ৪৭ লাখ ৩৯ হাজার ৮৩১ টাকা।

গেল সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬ হাজার ৯৯২ কোটি ৬১ লাখ ৮৪ হাজার ৮৮৮ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৫ হাজার ৮৯৮ কোটি ৪৭ লাখ ৩৪ হাজার ৬৯০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ হাজার ৯৪ কোটি ১৪ লাখ ৫০ হাজার ১৯৮ টাকা। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৩৯৮ কোটি ৫২ লাখ ৩৬ হাজার ৯৭৮ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ১ হাজার ১৭৯ কোটি ৬৯ লাখ ৪৬ হাজার ৯৩৮ টাকা।

বিদায়ি সপ্তাহের শেষে ডিএসইএক্স সূচক ৯৫ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৯১ দশমিক ৮২ পয়েন্টে। এছাড়া ডিএসই৩০ সূচক ১৩ দশমিক ৯৮ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ২ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৬৯৪ দশমিক ৯৫ পয়েন্টে ও ১ হাজার ৪৮০ দশমিক ৩৩ পয়েন্টে।

আরও পড়ুনঃ  ঘনকুয়াশায় হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৮৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৩টির, দর কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। লেনদেন হয়নি চার কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৫ হাজার ১৭৯ কোটি ৪২ লাখ ৫৯ হাজার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১ হাজার ৩২৯ কোটি ৬৪ লাখ ৩০ হাজার, ‘এন’ ক্যাটাগরির ১৫৩ কোটি ৩৩ লাখ ২৮ হাজার ও ‘জেড’ ক্যাটাগরির ৩৫ কোটি ৭৭ লাখ ৬৩ হাজার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার