ডিসেম্বর ১, ২০২১

পাট থেকে স্যানিটারি প্যাড: আন্তর্জাতিক পুরস্কার পেলেন ফারহানা

পাট থেকে প্রাপ্ত সেলুলোজ দিয়ে স্যানিটারি প্যাড বানানোর মেশিন তৈরি করে একটি আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) বিজ্ঞানী ফারহানা সুলতানা।

আইসিডিডিআরবি তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এক বিবৃতিতে জানায়, আইসিডিডিআরবি’র সহকারী বিজ্ঞানী ফারহানা সুলতানা আমেরিকান সোসাইটি ফর ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন (এএসটিএমএইচ) আয়োজিত ‘মহামারি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্বাস্থ্য সম্মত বিশ্ব সম্প্রদায়’ শীর্ষক চতুর্থ ইনোভেশন পিস প্রতিযোগিতায় গ্র্যান্ড পুরস্কার জিতেছেন।

আইসিডিডিআরবি আরও জানায়, ফারহানা এমন একটি যন্ত্র উদ্ভাবন করেছেন, যেটি পাটের সেলুলোজ দিয়ে স্যানিটারি প্যাড তৈরি করতে সক্ষম। এর মাধ্যমে আরও সাশ্রয়ী ও পরিবেশবান্ধব স্যানিটারি প্যাড তৈরি করা যাবে, যা বাংলাদেশের নারীদের মাসিক স্বাস্থ্যসুরক্ষায় ভূমিকা রাখবে।

বাংলাদেশ জুট মিলস করপোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমেদ খানের সাথে সমন্বয় করে আইসিডিডিআরবি’র গবেষক ফারহানা সুলতানা ম্যানুয়াল পদ্ধতিতে পাটের সেলুলোজভিত্তিক ডিসপোজেবল প্যাড তৈরির জন্য তার যন্ত্রটিতে পরীক্ষা চালিয়েছেন। বাংলাদেশের নারী ও মেয়েদের মাসিকের স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার জন্য একটি বিকল্প সমাধান এ প্যাডটি।

এএসটিএমএইচের এই প্রতিযোগিতার পুরস্কার হিসেবে ফারহানা পাবেন পাঁচ হাজার মার্কিন ডলার। এছাড়া ২০২২ সালে এই প্রতিযোগিতার পরবর্তী আসরে বিচারকের ভূমিকা পালন করবেন তিনি।

আইসিডিডিআরবি তাদের ফেসবুক পেজে জানায়, বিজ্ঞানী ফারহানা পুরস্কারের টাকা দিয়ে আরো বেশিসংখ্যক প্যাড উৎপাদনের জন্য পরীক্ষা চালাবেন। একইসঙ্গে বাণিজ্যিকভাবে এটি উৎপাদনের পরিকল্পনা নিয়েও কাজ করবেন তিনি। পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে গবেষণা করবেন চালাবেন ফারহানা।

আরও পড়ুনঃ  আজ দেশের ১৮ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার