ফেব্রুয়ারি ৩, ২০২৩

পদ্মা সেতুর সর্বশেষ পাইল ড্রাইভের কাজ সম্পন্ন

পদ্মা সেতুর শেষ পাইলটি বসানো সম্পন্নপদ্মা সেতুর মোট ২৯৪টি পাইল ড্রাইভের কাজ শেষ হয়েছে। রবিবার (১৪ জুলাই) সকালে সেতুর ২৬ নম্বর পিলারের ৭ নম্বর পাইল ড্রাইভের কাজ শুরু হয়। শেষ হয় রাতে।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন জানান, ‘পদ্মা সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভের কাজের মধ্যে ২৯৩টি আগে সম্পন্ন হয়। আজ শেষ পাইলটির ড্রাইভের কাজ সম্পন্ন হয়েছে।’

উল্লেখ্য, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩০টি পিলারের কাজ সম্পূর্ণ হয়েছে। স্থায়ী ১২টি ও অস্থায়ী ২টি মিলিয়ে মোট ১৪টি স্প্যান বসেছে। এতে মূল সেতুর ২১০০ মিটার দৃশ্যমান।

অন্যদিকে, নদীর দুই পাড়ে থাকা ভায়াডাক্টের ওপর ৭টি করে ১৪টি রেলওয়ে স্প্যান এবং জাজিরা প্রান্তে ২৩৪টি সুপার-টি গার্ডার ও মাওয়া প্রান্তে ২০৪টি সুপার-টি গার্ডার মিলিয়ে মোট ৪৩৮টি সুপার-টি গার্ডার বসবে। এতে মোট রোডওয়ে স্প্যান হবে ৮৩টি।

রেলওয়ে গার্ডারের স্প্যান বসেছে ৭টি। তবে, রোডওয়ে সুপার-টি গার্ডারের কোনও স্প্যান এখনও বসানো হয়নি। ৩০ জুন পর্যন্ত মূল সেতুর বাস্তব কাজের ৮১ শতাংশ, নদী শাসন কাজের ৫৯ শতাংশ এবং প্রকল্পের সার্বিক কাজের ৭১ শতাংশ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সম্ভাবনা থাকা সত্ত্বেও ৫০ শতাংশের কম শস্য উৎপাদন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা