ডিসেম্বর ১, ২০২১

পদ্মা সেতুতে শুরু হয়েছে পিচ ঢালাইয়ের কাজ

পদ্মা সেতুর সড়ক পথে শুরু হয়েছে পিচ ঢালাইয়ের কাজ (কার্পেটিং)। পিচ ঢালাই শুরুর প্রস্তুতি আরও আগে নেওয়া হলেও বৃষ্টির কারণে পিছিয়ে যায় এ কার্যক্রম। আজ বুধবার সকাল থেকে এই কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সেতু বিভাগ সূত্র।

রোদ থাকায় সংশ্লিষ্টরা আশা করেছিলেন, নভেম্বরের প্রথম সপ্তাহেই পিচ ঢালাইয়ের কাজ শুরু করা হবে। এর আগে গত ১৯ অক্টোবর থেকে পদ্মা সেতুর সড়কপথে পানি নিরোধক রাসায়নিকের স্তর তৈরির কাজ শুরু হয়। প্রকৌশলীরা ‘ওয়াটারপ্রুফ মেমব্রেন’ নামে অভিহিত করছেন চার মিলিমিটার পুরুত্বের এই স্তরকে। এই স্তর তৈরির জন্য ইংল্যান্ড ও ইতালি থেকে রাসায়নিক আমদানি করা হয়েছে। সড়কপথে কাজ শেষ হয়েছে পানি নিরোধক রাসায়নিকের স্তর বসানোর। এরপরই শুরু হয়েছে কার্পেটিং।

সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, পিচ ঢালাই শুরুর প্রস্তুতি আমরা আগেই নিয়েছি। নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে তা শুরু করতে পারব বলে আশা করছিলাম। শেষ পর্যন্ত তা শুরু করা যাচ্ছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্র জানিয়েছে, পদ্মা সেতুর ভায়াডাক্টে পানি নিরোধক স্তর বসানো হচ্ছে না। তাই ভায়াডাক্টের ৬০ মিটার অংশে পিচ ঢালাই করা হয়েছে।

আনন্দবাজার/ টি এস পি 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  শুরু হলো হ্যান্ডওয়াশ চ্যালেঞ্জ প্রতিযোগিতা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার