জানুয়ারি ৩০, ২০২৩

নিয়ন্ত্রণহীন অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলস এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য কুইন্সল্যান্ডের ভয়াবহ দাবানলে তিনজন নিহত হয়েছেন, নিখোঁজ অন্তত সাতজন। আগুন থেকে বাঁচতে ঘর ছেড়েছে হাজারও মানুষ। রবিবার (১০ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

শুক্রবার (৮ নভেম্বর) থেকে ছড়িয়ে পড়া এই দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন দমকল কর্মীরা। তবে এখনো তারা সফল হননি। বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়া এ দাবানল এখনো নিয়ন্ত্রণে আসেনি।

শনিবার (৯ নভেম্বর) দাবানলের দ্বিতীয় দিনে কর্মকর্তারা জানান, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, দাবানলে একশ’ স্থানের আগুন নিয়ন্ত্রণে আনতে ১৩শ’ দমকলকর্মীকে সহযোগিতা করতে প্রয়োজনে সেনাবাহিনী নামানো হবে। আগুনে যাদের পরিবারের সদস্য প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি আমি শোক প্রকাশ করছি।

এদিকে, আগুন নেভাতে স্বেচ্ছাসেবকের কাজ করছেন হাজারও বেসামরিক নাগরিক।

নিউ সাউথ ওয়েলসে ১৫০টির বেশি বাড়ি ভস্মীভূত হয়েছে বলে জানিয়েছেন দমকলকর্মীরা। ঝড়ো বাতাস ও ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বিশেষ করে খরা কবলিত এলাকায় দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে।

নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ারসার্ভিস কমিশনার শেন ফিজসিমন্স বলেন, আগামী সপ্তাহেও দাবানল খুব একটা কমবে না। ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস জুড়ে গ্রীষ্মকালে দাবানল অব্যাহত থাকতে পারে।

দাবানল ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার উপকূলে এক হাজার কিলোমিটার এলাকায়। ইতোমধ্যে এলাকা ছাড়ার সময় পেরিয়ে যাওয়ায় আশ্রয়কেন্দ্রে যেতে বলা হয়েছে স্থানীয়দের। দাবানল নিয়ন্ত্রণে আনতে প্লেন ব্যবহার করছে দমকলবাহিনী।

 

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কমবে ভোজ্যতেলের আমদানি ব্যয়

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা