নির্মাণ সরঞ্জামের চাহিদা এবং অবকাঠামোগত উন্নয়ন সহজতর করতে কাজ করছে স্যানি

নির্মাণ সরঞ্জামের চাহিদা এবং অবকাঠামোগত উন্নয়ন সহজতর করতে কাজ করছে স্যানি
নির্মাণ সরঞ্জামের চাহিদা এবং অবকাঠামোগত উন্নয়ন সহজতর করতে কাজ করছে স্যানি

নির্মাণ সরঞ্জামের চাহিদা এবং অবকাঠামোগত উন্নয়ন সহজতর করতে বাংলাদেশে কাজ করছে স্যানি। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও নিজেদের সেরা মানের নির্মাণ সরঞ্জামের কারণে পরিচিত প্রতিষ্ঠান স্যানি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে আন্যতম প্রধান ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশের সর্বপ্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র’-এর নির্মাণে স্যানি’র প্রায় ২৫ টি টাওয়ার ক্রেন ব্যবহৃত হচ্ছে। ‘ঢাকা বিমানবন্দর ৩য় টার্মিনাল’ প্রোজেক্টে দেশের সর্ববৃহৎ ব্যাচিং প্ল্যান্টের ৩ টি ইউনিট স্থাপনেও কৃতিত্ব রয়েছে স্যানি’র। দেশে সম্প্রতি চলমান প্রায় সকল প্রকল্পগুলোতেই স্যানি’র নজরকাড়া সরঞ্জামাদির ব্যবহার লক্ষ্য করা যায়। উদাহরণসরূপ; ঢাকা মেট্রোরেল প্রোজেক্ট, ঢাকা এলেভেটেড এক্সপ্রেসওয়ে প্রোজেক্ট, বি আরটি রোড প্রোজেক্ট, পূর্বাচল রোড প্রোজেক্ট, পায়রা সমুদ্র বন্দর, ক্রস বর্ডার রোড প্রোজেক্ট, আগরতলা- আখাউড়া রেল লিংক, রামপাল বিদ্যুৎ কেন্দ্র ইত্যাদি উল্ল্যেখযোগ্য।

বাংলাদেশে স্যানি ইন্ডিয়ার একমাত্র সরবরাহকারী প্রতিষ্ঠান ও সার্ভিস পার্টনার পাওয়ারভিশন লিমিটেড যারা বৃহৎ পরিসরে এক্সক্যাভেটরস, কংক্রিট, রোড, ক্রেন, পাইলিং এবং পোর্ট ইকুইপমেন্ট ইত্যাদি নিয়ে কাজ করে। উল্লেখ্য যে, বাংলাদেশে পাওয়ারভিশন লিমিটেড-ই প্রথম ও একমাত্র প্রতিষ্ঠান যারা মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক-এর সাথে ‘ওইএম’ সরঞ্জাম অর্থায়নের লক্ষ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। দেশের বিভিন্ন স্থানে ২৫ টি গ্রাহক সেবাকেন্দ্রে, দেশজুড়ে বিক্রয় ও সার্ভিস নেটওয়ার্কের সর্ববৃহৎ নেটওয়ার্ক পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৯ সালে অবকাঠামোগত সরঞ্জামের সর্বমোট বাজারমূল্য ছিল প্রায় ১৫’শ কোটি টাকা এবং শুধু গত দুই বছরেই হেভি-ডিউটি সরঞ্জামাদির চাহিদা বৃদ্ধি পেয়েছে প্রায় ২ শত গুন।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *