ফেব্রুয়ারি ৩, ২০২৩

নিরাপত্তাহীনতার অভাবে ব্যাংকিং খাত

ব্যাংক নিরাপত্তাহীনতার অনেক অভাব পড়েছে দেশের ব্যাংকিং খাতগুলোতে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী নিরাপত্তার জন্য ব্যাংক ও ব্যাংকের শাখাগুলোয় অধিক সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োগ করতে হবে।

কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন অনুযায়ী, আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারী অন্যের নিরাপত্তা বিধানে পেশাগত কারণে তার নিজস্ব আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে না। এক দিকে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা, অপর দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন, নিরাপত্তার ক্ষেত্রে ব্যাংকগুলোর জন্য এখন শ্যাম রাখি না কুল রাখি অবস্থা দেখা দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এত দিন ব্যাংকগুলো প্রধান শাখা ও ব্যাংক শাখায় নিরাপত্তার জন্য সশস্ত্র প্রহরী নিয়োগ করে আসছে। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ এর ২৫(ক) এবং ২৫(গ) এর আলোকে ১৪ অক্টোবর একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বেসরকারি নিরাপত্তা সেবা আইন, ২০০৬ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আলোচ্য নীতিমালা অনুযায়ী বেসরকারি সেবা প্রদানকারী সংস্থাগুলোর আগ্নেয়াস্ত্র বহনের অধিকার নেই।

কিন্তু সম্প্রতি জারি করা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সার্কুলার নিয়ে ব্যাংকগুলোতে নতুন করে সমস্যা দেখা দিয়েছে। এ বিষয়ে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক গভর্নরের সাথে বৈঠকে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) নেতৃবৃন্দ এ বিষয়ে গভর্নরের দৃষ্টি আকর্ষণ করেন।

 

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  আগামী ৫ বছরে ব্যাংকিং খাতকে ডিজিটালাইজড করা হবে : পলক

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা