নতুন বিসিএসের ঘোষণা আসবে চলতি বছরেই

চলতি বছরেই আসতে পারে নতুন বিসিএসের ঘোষণা। করোনার কারণে চাকরির বিভিন্ন পরীক্ষা থেমে থাকলেও বিসিএস পরীক্ষা আয়োজনে কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিভিন্ন মন্ত্রণালয় থেকে শূন্যপদের চাহিদা জনপ্রশাসনে জমা পড়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে সবুজ সংকেত পেলে ডিসেম্বরের মধ্যেই প্রকাশ হতে পারে ৪৩তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি।

এ বিষয়ে জনপ্রশাসনসচিব শেখ ইউসুফ হারুন বলেন, সাধারণ বিসিএস নেওয়ার জন্য প্রয়োজনীয় কার্যক্রম চলছে। চলতি বছরের মধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে আশা করি।

করোনায় সাধারণ ছুটি চলাকালীন যেসব চাকরির বিজ্ঞপ্তি হয়েছিল বা বিজ্ঞপ্তি দেওয়ার জন্য চূড়ান্ত পর্যায়ে ছিল সেসব চাকরির প্রার্থীদের জন্য বয়স ছাড়ের ঘোষণা দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। তবে বিসিএসের জন্য বয়স ছাড় দেওয়া হবে না বলে সেই ঘোষণায় উল্লেখ করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র অনুযায়ী, প্রতিবছর সাধারণত অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের লক্ষ্য থাকে। যেহেতু বয়স ছাড় থেকে বিসিএসকে বাইরে রাখা হয়েছে তাই অন্যান্য বছরের মতো এবারও স্বাভাবিক সময়েই সাধারণ বিসিএস আয়োজনের কথা ভাবা হচ্ছে।

এর আগে ১৭ সেপ্টেম্বর ২৫ মার্চ ২০২০ কে ৩০ বছর ধরে বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশনা দেয় জনপ্রশাসন। নির্দেশনায় বলা হয়, ২৫ মার্চের আগে নিয়োগের ছাড়পত্র গ্রহণসহ সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা সত্ত্বেও কভিড-১৯ পরিস্থিতির কারণে যেসব দফতর বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব দফতরের নিয়োগ বিজ্ঞপ্তিতে ২৫ মার্চ তারিখে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগকে অনুরোধ জানানো হলো। তবে এই বয়স ছাড় বিসিএসের জন্য প্রযোজ্য নয়।

করোনার বেশ আগেই ৪০তম সাধারণ বিসিএসের লিখিত পরীক্ষা হলেও এখনও রেজাল্ট প্রকাশ হয়নি। এছাড়া ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে গত বছরের ২৭ নভেম্বর। গত মার্চ-এপ্রিলের দিকে পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনার কারণে সেই পরীক্ষা স্থগিত হয়ে যায়। এখন ঠিক কবে পরীক্ষা হবে সে বিষয়ে কিছু জানায়নি পিএসসি।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *