নতুন বছরে বাড়তে পারে যেসব প্রযুক্তির ব্যবহার

করোনায় বেড়েছে প্রযুক্তির ব্যবহার। চলতি বছরে বাজারে এসেছে নতুন নতুন সব প্রযুক্তি। ধারণা করা হচ্ছে, ২০২১ সালে এর ব্যবহার আরও বহুগুণে বৃদ্ধি পেতে পারে। চলতি বছরের আলোচনায় থাকা প্রযুক্তি গুলোর আগামী ভবিষ্যৎ সম্ভাবনা তুলে ধরা হলো।

ভিডিও কলিং অ্যাপ: করোনা মহামারিতে জুম ছিল বছরের সবচেয়ে লাভবান প্রতিষ্ঠান। মাইক্রেসফট টিম ও অ্যাপলের ফেস টাইমেও মানুষ পার করেছে ঘণ্টার পর ঘণ্টা। আগামী বছর এ ধারা কতটা অব্যাহত থাকে তা সময়ই বলে দেবে।

টেক ইভেন্ট: অবশ্য করোনা মহামারিতে বাতিল হয়েছে বছরের প্রায় সব টেক সম্মেলন, যা আগামী বছর বিশ্বের বিভিন্ন দেশে ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এমনকি মোবাইল কংগ্রেসের আয়োজনও করা হবে ২০২১ সালে বার্সেলোনায়।

ফোল্ডেবল ফোন ও ফাইভজি নেটওয়ার্ক: নতুন বছরে ফোল্ডেবল ফোনের আরও নতুন নতুন মডেল নিয়ে আসবে মোবাইল কোম্পানিগুলো। গতির পাশাপাশি বাড়বে ফাইভজির ব্যবহার।

আমাজন রোবটের ব্যবহার: লকডাউনে ব্যবসা বেড়েছে জায়ান্ট প্রতিষ্ঠান আমাজনের। আগামী বছর পণ্যবহন ও প্যাকিংয়ে রোবটের ব্যবহার বাড়বে প্রতিষ্ঠানটিতে।

ইলেকট্রিক গাড়ি: ২০২৫ সালে যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে যাচ্ছে পেট্রল ও ডিজেল চালিত গাড়ি। তাই নতুন বছরের তুঙ্গে থাকবে বলে ধারণা করা হচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা।

হোম অটোমেশন: স্মার্ট স্পিকারের ব্যবহার বাড়বে নতুন বছরে। ভয়েস কমান্ড দিয়ে লাইট ফ্যান অন অফ করার মতো বিষয়গুলোও জনপ্রিয় হয়ে উঠতে পারে ২০২১ সালে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *