জানুয়ারি ৩০, ২০২৩

নতুন তেল খনির সন্ধান পেলো ইরান

ইরানের দক্ষিণে প্রায় ৫০ বিলিয়ন ব্যারেলের একটি অপরিশোধিত তেলের খনির সন্ধান পেয়েছে দেশটি। আজ রবিবার  ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

এই খবরে বলা হয়, ইরানের দক্ষিণে প্রায় ৫০ বিলিয়ন ব্যারেলের একটি অপরিশোধিত তেলের খনির সন্ধান পাওয়া গেছে। যা রুহানি দেশটির ইয়াজদ শহরে দেওয়া এক ভাষণে তেলের খনির সন্ধান পাওয়ার বিষয়টি ঘোষণা দেন। প্রেসিডেন্ট বলেন, এ অপরিশোধিত তেলের খনির অবস্থান তেলশিল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশের দক্ষিণের খুজিস্তান প্রদেশে। ইরানের ১৫০ বিলিয়ন তেলের রিজার্ভের সঙ্গে এখন আরও ৫৩ বিলিয়ন যোগ হতে যাচ্ছে। তিনি আরও বলেন আমি হোয়াইট হাউসকে বলতে চাই, আপনারা যখন ইরানের তেল বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছেন এমন পরিস্থিতিতে ইরানের শ্রমিক ও প্রকৌশলীরা আরও ৫৩ বিলিয়ন ব্যারেলের অপরিশোধিত তেলের খনির সন্ধান পেয়েছে যা নিঃসন্দেহে ইরানের রিজার্ভকে আরও সমৃদ্ধ করে তুলবে।

ইরান পৃথিবীর অপরিশোধিত তেল রিজার্ভের ক্ষেত্রে চতুর্থ বৃহৎ একটি দেশ। একইসঙ্গে প্রাকৃতিক গ্যাস রিজার্ভের ক্ষেত্রেও  বিশ্বে দ্বিতীয়। আর নতুন সন্ধান পাওয়া খনিটি হতে যাচ্ছে ইরানের দ্বিতীয় বৃহত্তম। প্রথমটি হলো আহভাজ শহরে অবস্থিত। এ খনিতে রয়েছে ৬৫ বিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনা সংক্রমণ রোধে স্মার্ট বাসস্ট্যান্ড চালু করলো দক্ষিণ কোরিয়া

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা