জানুয়ারি ৩০, ২০২৩

ধান কাটা শেষ, আলু চাষে ব্যস্ত বগুড়ার কৃষক

বগুড়ার ১১টি উপজেলার বিভিন্ন অঞ্চলের কৃষকরা ধান কাটা শেষ করে এখন আলু চাষের দিকে মনযোগ দিয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) সদর উপজেলার শাখারিয়া ইউনিয়নে গিয়ে দেখা যায়, আলুখেতে কাজ করছেন খলিল মিয়া, তাহের আলী, আফছার মণ্ডলসহ আরো অনেকেই। খুব ভোর থেকেই কাজ শুরু করেছেন তারা। বাতাস না থাকায় চারপাশে এখন অনেকটাই ভ্যাপসা গরম। কিন্তু, সেদিকে বিন্দুমাত্র তাদের খেয়াল নেই।

অনেকেই ধান কাটা শেষে করে আলু আবাদের জন্য জমি প্রস্তুত করছেন। আলগা মাটি সমান করতে জমিতে মই দিচ্ছেন কেউ কেউ। কেউবা শ্রমিক নিয়ে খেতে আলু লাগাচ্ছেন।

৬০ থেকে ৬৫ দিনের মধ্যে আলুখেত থেকে এ আলু তোলা যায় বলে, আলু চাষে কৃষকদের আগ্রহ বেশি। বাজারে যার আলু যত আগে উঠবে, তার লাভ তত বেশি হবে। তাই আগে-ভাগেই আলু লাগানোর ধুম চলছে।

কৃষকরা জানান, অর্ধেক জমিতেই এখনও ধান রয়ে গেছে। তবে যে সব জমির ধান কাটা হয়ে গেছে সেগুলোতে আলু চাষের প্রস্তুতি চলছে। কবে বাকি জমিগুলোর ধান কাটা শেষ হবে এখন তারই অপেক্ষা।

আগামী কয়েক দিনের মধ্যেই বাদবাকি ধান কাটা হয়ে যাবে। তারপরই এক যোগে চলবে আলুর আবাদ। এ মৌসুমে আলুতে ভালো দাম পাওয়া যাবে বলে আশা করছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, জেলাজুড়ে বিভিন্ন এলাকায় তুলনামূলক উঁচু জমিগুলোতে আলু চাষ শুরু হয়েছে। আলু চাষে প্রয়োজন শুকনো মাটির জমি। সাধারণত রোপা আমন কাটার পর ওইসব জমিতেই আলুর আবাদ করা হয়।

আরও পড়ুনঃ  নাটোরে সর্জন পদ্ধতিতে মিশ্র চাষে সাফল্য

আনন্দবাজার/খলিফা

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা