নভেম্বর ২৮, ২০২১

সাত মাসের মধ্য সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

দেড় বছরের সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক গতকাল বৃহস্পতিবার পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া দুই স্টকের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। টাকার পরিমাণে আগের কার্যদিবস থেকে এদিন দুই স্টকের লেনদেন কমেছে। ডিএসইর লেনদন গত ৭ মাসের মধ্যে এদিন সর্বনিম্ন হিসেবে বিবেচ্য। গতকাল বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৮৪৯ কোটি ৭৭ লাখ টাকা। এতো কম লেনদেন গত ৭ মাস আগে অর্থাৎ চলতি বছরের ২৭ এপ্রিল লেনদেন হয়েছিল। ওইদিন লেনদেন হয়েছিল ৮২৪ কোটি ৩৬ লাখ টাকা। এরপর বৃহস্পতিবার সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ দশমিক ৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৫২ দশমিক শূন্য ৮ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ২৮ দশমিক ৫০ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৯ দশমিক ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৬০২ দশমিক ৮৬ পয়েন্টে ও ১ হাজার ৪৪২ দশমিক ৩৮ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৬২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৮৯টির, কমেছে ২৪১টির এবং পরিবর্তন হয়নি ৩২টির দর। টাকার অংকে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, ওয়ার ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, আইএফআইসি, জেনেক্স ইনফোসিস, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, ফরচুন সুজ, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, সাইফ পাওয়ারটেক, ওরিয়ন ফার্মা।

অপর পুঁজিবাজার সিএসইতে গতকাল লেনদেনের পরিমাণ ৩৫ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬০টির কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৮২টির এবং পরিবর্তন হয়নি ২৩টির কোম্পানির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২১১ দশমিক ৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৮ দশমিক ১২ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ১৮ দশমিক ৯০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৬২ দশমিক ৩৭ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ২৭ দশমিক ৫৮ পয়েন্ট, সিএসআই সূচক ১৩০ দশমিক শূন্য ২ পয়েন্ট ও সিএসআই সূচক ৯ দশমিক শূন্য ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫২৫ দশমিক ৭৭ পয়েন্টে, ১৪ হাজার ১১৩ দশমিক ৪৮ পয়েন্টে, ১২ হাজার ৬০ দশমিক ২৬ পয়েন্টে ও ১ হাজার ২২৮ দশমিক ১৭ পয়েন্টে ।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার