নভেম্বর ২৮, ২০২১

দেশে মেগা প্রকল্পে জাপানের বড় ঋণ

দেশের তিনটি মেগা প্রকল্পে অন্তত ২৩ হাজার কোটি টাকার ঋণ সহায়তা দিয়েছে জাপান। মাতারবাড়ি কয়লাভিত্তিক আলট্রা সুপার বিদ্যুৎকেন্দ্র এবং দ্বিতীয় পর্যায়ের মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের জন্য দুই দেশের মধ্যে প্রায় ২০ হাজার কোটি টাকার ঋণ চুক্তি হয়েছে।
  • ৩ মেগা প্রকল্পে ২৩ হাজার কোটি টাকা ঋণ সহায়তা
  • রেল সেতু, মেট্রো রেল, টার্মিনাল, পাওয়ার প্লান্টে সমৃক্ত জাপান

দেশের তিনটি মেগা প্রকল্পে অন্তত ২৩ হাজার কোটি টাকার ঋণ সহায়তা দিয়েছে জাপান। মাতারবাড়ি কয়লাভিত্তিক আলট্রা সুপার বিদ্যুৎকেন্দ্র এবং দ্বিতীয় পর্যায়ের মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের জন্য দুই দেশের মধ্যে প্রায় ২০ হাজার কোটি টাকার ঋণ চুক্তি হয়েছে। একই সঙ্গে ‘কোভিড-১৯ ক্রাইসিস রেসপন্স ইমার্জেন্সি সাপোর্ট’-এর আওতায় দ্বিতীয় পর্যায়ে প্রায় ৩০ হাজার কোটি টাকার বেশি ঋণ চুক্তি হয়েছে। আগারগাঁওয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এসব চুক্তি সই হয়।

গেল বছরে জাপান সরকার বাংলাদেশকে প্রথমবারের মতো ৩২ কোটি ডলারের বাজেট সহায়তা ঋণ দিয়েছে। এর ধারাবাহিকতায় নতুন করে ‘কভিড-১৯ ক্রাইসিস রেসপন্স ইমার্জেন্সি সাপোর্ট লোন ফেজ-২’ সই করা হয়। পাশাপাশি ৪২তম ইয়েন লোন প্যাকেজের প্রথম ধাপের অধীনে ২৩০ কোটি ডলারের দুটি প্রকল্পের জন্য দুটি ঋণ চুক্তি সই হয়েছে। এ দুটি প্রকল্প হলো মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল-ফায়ারড প্রজেক্ট ও ঢাকা মাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট।

জাপান সরকারের ৪২তম ওডিএ লোন প্যাকেজের ( প্রথম ব্যাচ) আওতাধীন বিনিয়োগ প্রকল্প দুটির জন্য স্বাক্ষরিত ঋণের বার্ষিক সুদহার নির্মাণকাজের জন্য দশমিক ৬০ শতাংশ, পরামর্শক সেবার জন্য দশমিক শূন্য ১ শতাংশ ও ফ্রন্ট অ্যান্ড ফি (এককালীন) দশমিক ২ শতাংশ। এ ঋণ ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য।

বাজেট সাপোর্ট ঋণের বার্ষিক সুদহার দশমিক ৫৫ শতাংশ ও ফ্রন্ট অ্যান্ড ফি (এককালীন) দশমিক ২ শতাংশ। এ ঋণ ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য। এ ঋণ চুক্তির আওতায় নিম্নোক্ত প্রকল্পগুলো বাস্তবায়ন হবে। দেশের উন্নয়ন প্রকল্পে ঋণ ও বিভিন্ন প্রকার অনুদান সহায়তা হিসেবে ২০২১ সালের জুন পর্যন্ত ২ হাজার ৭০০ কোটি ডলার দিয়েছে জাপান।

বঙ্গবন্ধু সড়ক ও যমুনা নদীর উপরে রেল সেতু, ঢাকা শহরের মেট্রো রেল নেটওয়ার্ক, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল, মাতারবাড়ি পাওয়ার প্লান্ট ও মাতারবাড়ী সমুদ্র বন্দরসহ বেশ কয়েকটি বড় প্রকল্প বাস্তবায়নে জাপান সরকারের সম্পৃক্ততা রয়েছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার