ফেব্রুয়ারি ৩, ২০২৩

দেশে নির্মিত হলো থ্রিডি অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’

প্রথমবারের মতো বাংলাদেশে নির্মিত হলো থ্রিডি অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’। মূলত দেশের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সচেতনতা তৈরীর উদ্দেশ্যে এই ফিল্মটি নির্মাণ করেছেন মোহাম্মদ শিহাব উদ্দিন। এটি প্রচারিত হবে বেসরকারি টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভিতে।

এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৩ নভেম্বর ‘টুমরো’ প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। এরপর ২৯ নভেম্বর ঠিক সন্ধ্যা ৭টায় দীপ্ত টিভিতে ফিল্মটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে এবং পরদিন ৩০ নভেম্বর দুপুর ১২টা ৩০মিনিটে পুনঃপ্রচারিত হবে। ২৫ মিনিট দীর্ঘ এই অ্যানিমেটেড ফিল্মটির প্রযোজনা করেছেন কাজী জাহিন হাসান এবং কাজী জিসান হাসান। রচনা করেছেন নাসিমুল হাসান ও আহমেদ খান হীরক।

ফিল্মটিতে দেখানো হয়েছে- বৈশ্বিক উষ্ণতার প্রভাবে মেরু অঞ্চলের বরফ গলে তলিয়ে যাবে বাংলাদেশসহ আরো অনেক দেশ। ভবিষ্যতের পৃথিবী হবে খুবই ভয়ঙ্কর। সেই ভয়ঙ্কর ভবিষ্যতকে রাতুল নামের এক শিশুর মাধ্যমে ফুটিয়ে তোলা হয়।

সংবাদ সংম্মেলনে আরো জানানো হয়, অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’র মূল উদ্দেশ্য হচ্ছে শিশু-কিশোরদের কাছে জলবায়ু পরিবর্তনের সংকটকে তুলে ধরা। বিশ্বের অন্যান্য রাষ্ট্রগুলো যেন জীবাশ্ম জ্বালানীর ওপর করারোপসহ নবায়নযোগ্য শক্তিতে অধিকতর বিনিয়োগ করে সমাধান করতে পারে, এই ফিল্মটিতে তাই তুলে ধরা হয়েছে।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সালমানের অন্নদান চ্যালেঞ্জ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা