ডিসেম্বর ১, ২০২১

দেশের ‘ব্ল্যাক বেঙ্গল’ ছাগল রফতানি হবে ব্রুনাইয়ে

দেশের ‘ব্ল্যাক বেঙ্গল’ ছাগল রফতানি হবে ব্রুনাইয়ে

বাংলাদেশ থেকে বিখ্যাত ব্ল্যাক বেঙ্গল ছাগল ব্রুনাইয়ে রফতানি করতে দেশটির ‘প্রাইমারি রিসোর্স অ্যান্ড ট্যুরিজম’ বিষয়ক মন্ত্রীর সঙ্গে প্রাথমিকভাবে আলোচনা হয়েছে।

আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) অনলাইন বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আব্দুর রউফ ব্রুনাইয়ের মন্ত্রীর সঙ্গে এ আলোচনা করেন।

বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় অনুষ্ঠিত বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সাত সদস্যের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন। দলের নেতৃত্বে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আব্দুর রউফ।

অন্যদিকে, দশ সদস্যের ব্রুনাই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ব্রুনাইয়ের কৃষি ও কৃষিখাদ্য বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মসলিনা ইউলিয়াহ বিনতে আবদুল্লাহ।

মিটিংয়ের শুরুতেই ব্রুনাইয়ের পরিসংখ্যান ব্যবস্থাপনা বিভাগের প্রধান মিজ ফাতিহা বিনতি হাজি শামসুল বাহরিন একটি প্রেজেন্টেশনের মাধ্যমে ব্রুনাইয়ের সম্ভাবনাময় কৃষি খাতের উন্নয়ন ও বর্তমান অবস্থা তুলে ধরেন।

বাংলাদেশের কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক জনাব নিরুত্তম কুমার সরকার ‘স্মার্ট ফার্মিং এবং বাংলাদেশের কৃষি খাতে ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক একটি প্রেজেন্টেশন দেন।

এছাড়াও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মনিরুজ্জামান ‘স্মার্ট ফার্মিং প্যাডি ফিল্ডস : হাই ইয়েল্ডিং ভ্যারাইটিজ অ্যান্ড এফেক্টিভ ইরিগেশন সিস্টেমস’ শীর্ষক এবং কৃষি বিপণন অধিদফতরের পরিচালক কাজী আব্দুল কালাম ‘স্মার্ট প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং টেকনোলজি’র ওপর প্রেজেন্টেশন দেন।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  লালপুরে দিনব্যাপী কৃষাণ-কৃষাণী প্রশিক্ষণ কর্মশালা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার