ফেব্রুয়ারি ৩, ২০২৩

দেশের বন্ড মার্কেট দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে পিছিয়ে

বাংলাদেশের জন্য বন্ড মার্কেট একটি অবিকশিত খাত । র্বতমানে দেশের বাজারে বেশকিছু বন্ড প্রডাক্ট থাকলেও দেশের অর্থনীতিতে এর অবদান খুবই সামান্য । জিডিপিতে দেশের বন্ড মার্কেট থেকে আয় আসে ১২ শতাংশ। যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে পিছিয়ে । এই খাতটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে গেলে অর্থ তৈরির বড় সুজোগ রয়েছে বাংলাদেশের ।

গতকাল সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্স লিমিটেডের উদ্যোগে আয়োজিত রাজধানীর সোনারগাঁও হোটেলে,‘ডেভেলপমেন্ট অব বন্ড মার্কেট ইন বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকের মূল প্রেজেন্টেশনে এসব কথা বলা হয়। বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন । দ্য ডেইলি স্টারের বিজনেস এডিটর সাজ্জাদুর রহমান বৈঠক সঞ্চালনা করেন।

প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার স্বপন কুমার বালা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অধ্যাপক ও পরিচালক প্রশান্ত কুমার ব্যানার্জ্জী, বিএসইসির পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, আইপিডিসি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম, বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট একেএম আবদুল্লাহ, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তবারক হোসেন ভূঁইয়াসহ আরো অনেকে ।

মূল প্রেজেন্টেশনে বলা হয়, দেশের জনগন বেশি আগ্রহ স্বল্পমেয়াদি বিনিয়োগে। দীর্ঘমেয়াদি বিনিয়োগে মানুষের আগ্রহ নেই বললেই চলে। বন্ড মার্কেট সম্পর্কে মানুষের মধ্যে স্পষ্ট কোনো ধারণা নেই বললেও চলে । এমনকি বন্ড মার্কেট সম্পর্কে আর্থিক প্রতিষ্ঠানগুলোরও কোন ধারণা নেই। এক্ষেত্রে ফিন্যান্সিয়াল লিটারেসি আমাদের জন্য খুবই জরুরি।

আরও পড়ুনঃ  রপ্তানি বাণিজ্যে ব্রুনাই

এতে জানানো হয়, আমাদের দেশে অতিরিক্ত ক্রেডিট রেটিং এজেন্সি গড়ে উঠেছে। বন্ড মার্কেটের জন্য ক্রেডিট রেটিং খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বন্ডের জন্য আলাদা ক্রেডিট রেটিং এজেন্সি গড়ে তোলা যেতে পারে। এছাড়া বন্ডকে জনপ্রিয় করতে আমাদের ট্রাস্টিদের আরো অনেক বেশি দায়িত্বশীল হতে হবে।

প্রেজেন্টেশনে আরো বলা হয়, জিরো কুপন বন্ডে কর অব্যাহতি সুবিধা প্রদান করা হলেও ২০০৮ সালে রেগুলেশনে পরিবর্তন আনার পর করপোরেট বন্ডের বড় বিনিয়োগকারীরা কর অব্যাহতি সুবিধা থেকে বাদ পড়ে যায়। দেশের বন্ড মার্কেটকে চাঙ্গা করতে কর অব্যাহতির বিষয়ে বিবেচনা করা যেতে পারে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা