দেবীগঞ্জে বাণিজ্যিক ভাবে হচ্ছে সূর্যমুখী চাষ

দেবীগঞ্জে বাণিজ্যিক ভাবে হচ্ছে সূর্যমুখী চাষ
দেবীগঞ্জে বাণিজ্যিক ভাবে হচ্ছে সূর্যমুখী চাষ

চাষাবাদে নতুন করে যোগ হয়েছে সূর্যমুখী ফুলের চাষ। কৃষকরা কৃষি কাজের সাথে আগ্রহ নিয়ে সূর্যমুখী চাষ শুরু করেছেন দেবীগঞ্জ উপজেলায়। সূর্যমুখী চাষে লাভবান হওয়ার আশায় আগ্রহ সাথে সূর্যমুখী চাষ করছেন। কৃষিভিত্তিক বিভিন্ন ধরনের ফসলে পাশাপাশি যোগ করা হচ্ছে সূর্যমুখীরর চাষ।

সরেজমিনে দেখা যায়, কৃষকরা ধান, ভুট্টা ও গমের সাথে সাথে নতুন করে সূর্যমুখী ফুল চাষ করতে শুরু করেছে। পঞ্চগড় জলার দেবীগঞ্জ উপজেলাই দুর্লভ সেন সূর্যমুখী ফুল চাষে স্বাবলম্বী হওয়ার পথ খুঁজছেন।

সূর্যমুখী ফুল দেখতে যেমন সুন্দর, তেমনি ফুল আগ্রহ নিয়ে দেখতে আশে অনেকেই, উপভোগ করে মনোমুগ্ধকর দৃশ্য, তুলে বিভিন্ন অঙ্গভঙ্গিতে সেলফি। নাম যেহেতু সূর্যমুখী তাই সূর্যের সাথে অত্যান্ত নিবিড় সম্পর্ক আছে ফুলের। সূর্য যেদিকে যায় ফুলগাছও সেদিকে অনেকটা হেলে পড়ে। এ যেন একটির সাথে আরেকটির গভীর বন্ধনে আবদ্ধ। এটি একে অপরের পরিপূরক। যেহেতু সূর্যমুখী ক্ষেতটি পাকা রাস্তার পাশ্বেই তাই অনেকেই গাড়ি থামিয়ে মনোমুগ্ধকর দৃশ্যটি উপভোগ করেন।

পঞ্চগড় জেলাসহ বাংলাদেশে বিভিন্ন জেলা উপজেলায় সূর্যমুখীর চাষ করা হচ্ছে এখন। এবং অনেক এলাকাতেই সূর্যমুখী চাষ শুরু করছেন। অনেকে আবার পরীক্ষামূলক ভাবে চাষ করছে। কেউবা নিজেদের পরিবারে ভোজ্য তেলের চাহিদা পূরণ করতে নিজ জমিতে সবজি, ভুট্টা ও গম চাষের পাশাপাশি সূর্যমুখী চাষ করছে।

দেবীগঞ্জ উপজেলার হাজরাডাঙ্গা ইউনিয়নের, দন্ডপাল পাকা রাস্তার পাশ্বেই শ্রী দূর্লভ সেন সূর্যমুখী চাষ করছে। তিনি আরো বলেন, আমার অনেকদিনের শখ সূর্যমুখী ফুল চাষ করা। কিন্তু কারও কাছ থেকে কোনো সঠিক পরামর্শ পাইনি।

বেশ আগ্রহ নিয়ে সূর্যমুখী চাষ করি। প্রথমে ধারণা ছিলো জমি থেকে যা ফসল আসবে তা দিয়ে নিজের পরিবারের ভোজ্য তেলের চাহিদা পূরণ হলেই হবে। কিন্তু এখন আরো বেশি করে চাষ করার ইচ্ছা পোষণ করছি।

তিনি আরো জানান, অন্যান্য ফসলের চেয়ে অর্থাৎ ধান, গম, ভুট্টা চাষে যে পরিমাণ খরচ হয়, সূর্যমুখী চাষে তার চেয়ে কম খরচ হচ্ছে। তাই সূর্যমুখী চাষে কিভাবে সফল হওয়া যায় তাই নিয়মিত চাষ করে যাবেন বলে জানান। সূর্যমুখী ফুলের বীজ হতে ভোজ্য তেলের চাহিদা পূরন হবে এবং এ তৈলে কোন ভোজাল নেই।

দেবীগঞ্জ উপজেলা কৃষি অফিসের উপসহকারী কর্মকর্তা মোঃ জাকির হোসেন মুন জানান সূর্যমুখী ফুল চাষে আগ্রহী হওয়ার জন্য, ও অন্যান্য ফসল থেকে সূর্যমুখী ফুলের চাষ বাম্পার ফলন হবে। এ থেকে অধিক লাভবান হতে পারেন বলেও জানান তিনি।

আনন্দবাজার/শাহী/শহীদুল

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *