ফেব্রুয়ারি ১, ২০২৩

দূষিত রাজধানীর তালিকায় শীর্ষে দিল্লি

ভারতের রাজধানী দিল্লিতে দূষণের মাত্রা এতটাই বেশি যে স্থানীয় বাসিন্দারা অন্যত্র চলে যেতে চাইছেন। ধোঁয়া এবং কুয়াশার মেশার ফলে পরিস্থিতি এতটা জটিল হয়ে পরছে যার জন্য আজ সাধারণ মানুষ স্বাভাবিকভাবে শ্বাসও নিতে পারছে না।

বায়ুদূষণ কেবলমাত্র কোন দেশের পরিপ্রেক্ষিতে নয় এটি সমগ্র বিশ্বের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখতে গেলে দক্ষিণ এশিয়াতে পরিবেশ দূষণের হার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি।

আইকিউ এয়ারভিশুয়ালের একটি গবেষণা অনুযায়ী বিশ্বের ৩০টি দূষিত শহরের মধ্যে ২২টি শহর রয়েছে ভারতে। বাকি আটটি দূষিত শহর রয়েছে পাকিস্তান, বাংলাদেশ এবং চীনে। যেখানে বেইজিংয়ের স্থান রয়েছে ২২ নম্বরে।

বিশ্বের সব থেকে দূষিত রাজধানীর তালিকায় শীর্ষ স্থানে রয়েছে দিল্লি। শুধু তাই নয় দেশ দূষণের তালিকা ভিত্তিতে তৃতীয় নম্বরে রয়েছে ভারত। আর সব থেকে নিচে রয়েছে থাইল্যান্ড।

বাতাসে অবস্থিত বিপজ্জনক ধূলিকণার উপর ভিত্তি করে বায়ুদূষণের পরিমাপ করা হয়। বাতাসে যখন বিপজ্জনক ধূলিকণার হার বেড়ে যায়  তখন এই বাতাসকে বায়ুদূষণ হিসেবে মানা হয়।

বর্তমানে ইউরোপ, অস্ট্রেলিয়া এবং আমেরিকাতে বায়ুদূষণের হার অপেক্ষাকৃত ভাবে কম। তবে ১৯ এবং ২০ দশকে লন্ডনেও দূষণের হার ছিল অনেক বেশি। ১৯৫২ সালের দিকে লন্ডনের পরিস্থিতি হয়েছিল বর্তমান দিল্লির মতই।

 

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৬০

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা