জানুয়ারি ২৯, ২০২৩

বায়ুদূষণে ১ নম্বরে ঢাকা : বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী

সম্প্রতি বায়ুদূষণ এতটাই অসহনীয় হয়ে পড়েছে যার জন্য ঢাকা এখন বিশ্বে ১ নম্বর শহরে পরিণত হয়েছে বলে জানালেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণ আইনও এখন মানছে না অনেকে। তবে এ সংকট উত্তরণে দ্রুত কাজ করছে সরকার। বায়ু ও শব্দদুষণ রোধে সচিবালয়ে এক বৈঠকে এ আহ্বান জানান মন্ত্রী।

তিনি জানান, সকলের উদ্যোগ ছাড়া এই সংকট থেকে উত্তরণ কখনোই সম্ভব নয়। এছাড়া বায়ু দুষণ রোধে যেসব জায়গায় মেট্রোরেল উন্নয়ন প্রকল্পের কাজ চলছে, সেসব জায়গায় পানি ছিটানোর পরামর্শ দিয়েছেন তিনি।

শাহাব উদ্দীন আরও জানান দূষণ রোধে দেশের বিভিন্ন জায়গায় ইট ভাটার বিরুদ্ধে অভিযান চলছে। বাতাসের মান সূচকে সোমবার ঢাকার অবস্থান ছিলো সবচেয়ে নিচে। সকাল ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সের তথ্যমতে জানা যায়- একিউআই বায়ুদূষণে ঢাকার স্কোর ছিলো ২৪২, যার অর্থ ঢাকায় বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’।

একিউআইইয়ের তালিকায় ২১১ স্কোর নিয়ে ঢাকার পরের অবস্থানেই রয়েছে ভারতের দিল্লি। এরপর যৌথভাবে ১৯৮ স্কোর নিয়ে রয়েছে পাকিস্তানের লাহোর ও মঙ্গোলিয়ার উলানবাটোর শহর। যাদের স্বাস্থ্যঝুঁকি রয়েছে তাদের বাইরে বের হতে সর্বচ্চো সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই প্রতিদিনই বায়ুর মান নিয়ে প্রতিবেদন দেয়। যার মাধ্যমে কোন শহরে বায়ুর মান কেমন এবং এর ফলে স্বাস্থ্যের ক্ষেত্রে কেমন প্রভাব পড়তে পারে সে সম্পর্কে ধারণা পাওয়া যায়।

আরও পড়ুনঃ  সেনাবাহিনীকে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ করে গড়ে তুলেছি

আনন্দবাজার/ঢাকা

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা