ফেব্রুয়ারি ৩, ২০২৩

দাম বেড়েছে বাদামের

হুট করে দেশের পাইকারি বাজরগুলোতে চীনাবাদামের দাম বৃদ্ধি পেয়েছে । সরবরাহ সংকটকে দায়ি করছে ব্যবসায়ীরা। মাত্র এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে পণ্যটির দাম বেড়েছে মণে ৩৭৫ টাকা ।

ব্যবসায়ীরা বলছেন,বীজ বপনের সময় হওয়ায় চীনা বাদামের চাহিদা বেড়েছে। এবং দেশের মোকামগুলো থেকে পর্যাপ্ত বাদাম না আসায় পণ্যটির বাজার এখন ঊর্ধ্বমুখী ।

ব্যবসায়ীরা জানান, মৌসুম না থাকায় দুই মাস ধরে মোকাম থেকে পণ্যটির সরবরাহ কমছে। পাশাপাশি চরাঞ্চলে নতুন মৌসুমের বাদামের বীজ বপন শুরু হয়েছে। এতে বাজারে সরবরাহ সংকট তৈরি হওয়ায় বাদামের দাম বাড়ছে।

গত দু-তিন মাস ধরে পাইকারি বাজারে বাদামের দাম ঊর্ধ্বমুখী। রমজানের পর বাজারে প্রতি কেজি চীনাবাদামের দাম ছিল মাত্র ৭৫-৮০ টাকার মধ্যে। কয়েক দফায় বেড়ে একই মানের বাদাম বর্তমানে ৯৮-১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এর মধ্যে গত এক সপ্তাহে বাজারে পণ্যটির দাম কেজিতে ১০ টাকা পর্যন্ত বেড়েছে।

চট্টগ্রামের খাতুনগঞ্জ ও চাক্তাই এলাকার কয়েকটি আড়ত ও দোকানে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে বাজারে মণপ্রতি খোসা ছাড়া চীনাবাদাম বিক্রি হচ্ছে ৩ হাজার ৬৫৭ থেকে ৩ হাজার ৭৭৫ টাকা দামে। এক সপ্তাহ আগে বাজারে একই মানের বাদাম বিক্রি হতো ৩ হাজার ৩৫৮ থেকে ৩ হাজার ৪৩৩ টাকায়। বাজারদর অনুযায়ী, এক সপ্তাহের ব্যবধানে প্রতি মণ বাদামের দাম বেড়েছে প্রায় ৩৭৫ টাকা।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনায় বীর খোরশেদের স্ত্রী সংকটাপন্ন

১ মন্তব্য

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা