জুলাই ৭, ২০২২

দাম বেড়েছে শতভাগ

দাম বেড়েছে শতভাগ

টিসিবির হিসাব–

  • গড়মিলে মূলস্ফীতির হিসাব

দেশের নিত্য প্রয়োজনীপণ্যের বাজারের যে চিত্র সরকারের ঘোষিত তথ্য তার ঠিক উল্টো। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হিসাবে গত তিন মাস ধরে টানা মূল্যস্ফীতি হয়েছে, যা ৬ শতাংশের ওপরে আছে। এপ্রিলে ছিল ৬ দশমিক ২৯ শতাংশ। এই এপ্রিলেই নিত্যপণ্যের দাম নিয়ে সবচেয়ে বেশি ভুগেছে মানুষ। অথচ সরকারি হিসাব বলছে, এ মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমেছে।

অর্থনীতিবিদরা বলছেন, বিবিএস মূল্যস্ফীতির হিসাব জাতীয় পর্যায়ের গড় হিসাব। মূল্যস্ফীতির প্রভাব সবার জন্য ৬ শতাংশ নয়। গরিব মানুষের ওপর এর প্রভাব অনেক বেশি। শহরের মূল্যস্ফীতি হিসাব করতে ৪২২টি পণ্য বিবেচনা করে বিবিএস। গত মার্চ এসব পণ্যের মধ্যে ২২৪টি পণ্যের দাম ৬ শতাংশের বেশি বেড়েছে।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে গত এক মাসে (১৯ এপ্রিল থেকে ১৯ মে) নিত্যপণ্যের এই মূল্যবৃদ্ধির তালিকায় আছে আটা, ময়দা, ভোজ্যতেল, ডাল, ডিম, আলু, পেঁয়াজ, রসুন, আদা, শুকনা মরিচ, চিনি ও লবণ। তাদের হিসেবে, গত এক মাসে বিভিন্ন পণ্যে ১ থেকে ১০০ শতাংশ পর্যন্ত মূল্যবৃদ্ধি হয়েছে। ১০০ শতাংশ দাম বেড়েছে দেশি নতুন-পুরোনো রসুনের। আটা ও ময়দার দাম কেজিতে বেড়েছে যথাক্রমে ৩০ ও ১৯ শতাংশ পর্যন্ত। মানভেদে ডালের দাম খুচরা বাজারে কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। ডিমের দাম হালিতে বেড়েছে ৫ থেকে ৭ টাকা। অন্যদিকে গত এক মাসের ব্যবধানে আলুর দাম কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। আদা, লবণ ও চিনির দামও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।

আরও পড়ুনঃ  এত ছাড়ের পরেও কমছে না সোনা দাম

আন্তর্জাতিক বাজারে গত এক বছরের ব্যবধানে অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। এক বছর আগে এক ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি হয়েছে ৬০ ডলারে। চলতি সপ্তাহে তা দাঁড়িয়েছে ১০৫ থেকে ১১০ ডলারে। এক বছর আগে ১২০০-১৩৩০ ডলারে এক টন সয়াবিন তেল আমদানি করা হলেও এখন তা ১৮৬০ ডলার।

অন্যদিকে, বিদ্যুতের দাম প্রায় ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের অজুহাতে যাবতীয় নিত্যপণ্যের দাম বাড়ছে বিশ্বে। আবার আকাশে সূর্যের উত্তাপ বাড়ছে। দেশের পূর্বাঞ্চলে সিলেট অঞ্চলে অকাল বন্যায় নষ্ট হচ্ছে বোরো ধান। বাজারে চরম অস্থিরতা বিরাজমান। অস্বাভাবিক মূল্যস্ফীতিতে সংসারের কোনো হিসেবে মিলছে না।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published.

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা