ফেব্রুয়ারি ৩, ২০২৩

ঢাকা স্টক এক্সচেঞ্জের ভুল বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে ওষুধ খাতের কোম্পানি এসিআই লিমিটেড কোম্পানিটির ৫ টাকা ১৯ পয়সা সমন্বিত শেয়ারপ্রতি আয়ের ভুল তথ্য প্রকাশ করা হয়। অথচ এই ভুল তথ্যের কারণে কোম্পানিটির শেয়ারদর বাড়তে থাকে ।

পরে ভুল সংশোধন করা হলে কোম্পানিটির শেয়ারদর কমে যায় । কিন্তু  বিনিয়োগকারীরা প্রথমে ডিএসইর তথ্য দেখে এসিআইয়ের শেয়ারে বিনিয়োগ করেছিলেন, পরে  ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে অভিযোগ করেছেন বিনিয়োগকারীরা ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সকাল ১০টা ৫২ মিনিটে  ডিএসইর ওয়েবসাইটে এসিআইয়ের ইপিএস নিয়ে ভুল তথ্য প্রকাশ করে । উক্ত বিষয়ে অনেকেই অভিযোগ করেছেন ডিএসইর কাছে । ভুলের পরিপ্রেক্ষিতে গতকাল দুপুর ১২টা ৯ মিনিটে ডিএসই এসিআইয়ের ইপিএসের সংশোধিত তথ্য প্রকাশ করে ।

ডিএসইর মাকের্ট অপারেশন্স বিভাগের ইনচার্জ ও সহকারী মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়েরকে এ ঘটনার দায়ে বরখাস্ত করা হয়েছে । একই সাথে বিষয়টি খতিয়ে দেখতে ডিএসই কর্তৃপক্ষ তিন সদস্যর একটি কমিটি গঠন করেছে । পরে এই কমিটিকে ১৭ নভেম্বরের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে এসিআইয়ের ইপিএস নিয়ে ভুল তথ্য প্রকাশের প্রভাবে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ২৩৩ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে গিয়ে ২৭০ টাকা পর্যন্ত উঠে যায় । কিন্তু ভুল সংশোধনের পর কোম্পানিটির শেয়ারদর কমে ২৪২ টাকা ৫০ পয়সায় নেমে আসে।

ফলে কোম্পানিটির শেয়ার লেনদেনের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গতকাল একদিনেই ডিএসইতে এসিআইয়ের লেনদেন হয়েছে ১ লাখ ৭৩ হাজার ২৬১টি শেয়ার , যা কিনা গত দুই বছরের মধ্যে কোম্পানিটির একদিনে সর্বোচ্চ পরিমাণ শেয়ার লেনদেনের রেকর্ড। এর পূর্বে ২০১৭ সালের ১৪ নভেম্বর একদিনে কোম্পানিটির ৭ লাখ ৭৯ হাজার ৮৫৮টি শেয়ার লেনদেন হয়েছিল।

আরও পড়ুনঃ  পুঁজিবাজারে লেনদেনের আগাম আয়কর কমানোর দাবি

ডিএসইর ওয়েবসাইটে স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে ভুলের বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, এ ধরনের গুরুত্বপূর্ণ একটি তথ্য ভুল হওয়ার বিষয়টি গ্রহণযোগ্য নয়। ডিএসই এ ঘটনায় তাদের পক্ষ থেকে ব্যবস্থা নিয়েছে। বিষয়টি আমরাও  খতিয়ে দেখব ।

আনন্দবাজার/এফআইবি

 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা