ফেব্রুয়ারি ৩, ২০২৩

ঢাকার দুই সিটি নির্বাচন আগামী জানুয়ারিতে

ছবি : সংগৃহীত

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন আগামী জানুয়ারিতে করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ১৮ নভেম্বরের পর যেকোনো দিন এ দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর।

গতকাল কমিশনের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান ইসি সচিব। তিনি বলেন, ১৫ নভেম্বর ঢাকা উত্তর ও ১৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপযোগী হবে। এরপর যেকোনো সময় নির্বাচনের তফসিল হবে। জানুয়ারির একই দিনে দুই সিটির ভোটগ্রহণে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ডিসেম্বরে জেএসসি, পিইসি ও বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা এবং ফেব্রুয়ারি ও পরে এসএসসি-এইচএসসি পরীক্ষা রয়েছে। এসব বিষয় বিবেচনা করে মধ্য জানুয়ারির পর ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে কমিশনে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান ইসি সচিব।

সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, দুই সিটির নির্বাচন পুরোটাই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত হবে। বিদ্যমান ভোটার তালিকার ভিত্তিতে ভোট হবে। এক্ষেত্রে আগামী ২ জানুয়ারিতে নতুন যে খসড়া ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে, সেখানে অন্তর্ভুক্তরা এ নির্বাচনে ভোট দিতে পারবে না। বিদ্যমান ভোটার তালিকায় এ দুই সিটির ভোট হবে।

চট্টগ্রাম সিটি নির্বাচন প্রসঙ্গে মো. আলমগীর জানান, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন উপযোগী হবে ফেব্রুয়ারিতে। এ কারণে ওই সিটির নির্বাচনের বিষয়ে কমিশন এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। নতুন ভোটার তালিকা দিয়ে আমরা চট্টগ্রাম সিটির নির্বাচন করব।

আরও পড়ুনঃ  পাইকগাছায় অবৈধ্য টালী কারখানায় অভিযান

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা