ফেব্রুয়ারি ৩, ২০২৩

ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি

বাংলাদেশ বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস-২০২০ সূচকে এ বছর ৮ ধাপ এগিয়ে ১৬৮ তম অবস্থানে উঠে এসেছে ১৯০টি দেশের মধ্যে। তবে বাংলাদেশ সার্কভুক্ত দেশগুলোর সাথে প্রতিযোগিতায় এখনও অনেক পিছিয়ে। গতবছর বাংলাদেশের এই সূচকে  অবস্থান ছিলো ১৭৬তম।

বিশ্বব্যাংক কোনো দেশে সহজে ব্যবসা করার সুযোগের উপর নির্মাণ করা রিপোর্ট প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, মুখ্য সচিব ও এসডিজির মূখ্য সমন্বয়ক উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ সুবিধা, সম্পত্তির নিবন্ধন, নতুন ব্যবসা শুরু করা, অবকাঠামো নির্মাণের অনুমতি পাওয়া,  ঋণ পাওয়ার সুযোগসহ ১০টি মাপকাঠিতে এই সূচক তৈরি করা হয়। সূচকে বাংলাদেশের মোট স্কোর ৪৫ হয়েছে । পূর্বের বছর ছিলো ৪১ দশমিক ৯৭।

কিন্তু বাংলাদেশের উন্নতির পরও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র আফগানিস্তানের চেয়ে এগিয়ে । তবে সূচকে বেশ শক্ত অবস্থানে রয়েছে ভারত। এই দেশটির উন্নতি হয়েছে ১৪ ধাপ। ৭১ স্কোর নিয়ে সূচকের ৬৩তম অবস্থানে রয়েছে দেশটি । দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের পরেই রয়েছে ভুটান ৮৯তম স্থানে, নেপাল ৯৪তম, শ্রীলঙ্কা ৯৯তম ও পাকিস্তান ১০৮তম অবস্থানে রয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  শিল্পখাতে বিদ্যুৎ রেশনিংয়ের আহ্বান

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা