জানুয়ারি ২৯, ২০২৩

টানা বৃষ্টিতে কমেছে শীতের আগাম সবজির দাম

টানা বৃষ্টির কারণে নওগাঁর হাটগুলোতে শীতের আগাম সবজির দাম পড়ে গেছে। টাটকা সবজি বিক্রির দাম কমে গেছে হচ্ছে মণ প্রতি ২শ’ থেকে আড়াইশ টাকা। বিভিন্ন ধরনের সবজি ক্ষেত থেকে তুলে হাটে নেয়ার পর ন্যায্য দাম না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কৃষকরা। সবজি বেপারি না আসায় সবজির দর কমেছে বলে মনে করেন তারা।

সমুদ্রের লঘু চাপের কারণে গত ৩ দিন ধরে টানা বৃষ্টিতে নওগাঁর প্রান্তিক পর্যায়ের হাট গুলোতে সবজি এনে বিপাকে পড়েছেন সবজি চাষিরা । গত সপ্তাহ থেকে মণ প্রতি ২শ থেকে আড়াই শো টাকা কমে সবজি বিক্রি করতে বাধ্য হচ্ছেন বিক্রেতারা। জেলার বদলগাছির ভান্ডারপুর হাটে শীতের আগাম জাতের নানা সবজির পশরা নিয়েন বসলেও ন্যায্য দাম না পাওয়ায় হতাশ চাষিরা।

গেল সপ্তাহের এক হাজার টাকার পটল বিক্রি হচ্ছে প্রতি মণ ৭শ টাকায়, বেগুন ১৪শ থেকে নেমে ১২শ টাকায়, জিঙ্গা ১হাজার থেকে কমে ৮শ টাকায়। আর দেশী লাউ প্রকার ভেদে ১৫ থেকে ২০ টাকা পিছ পাইকারি বেচাকেনা চলছে। প্রতিদিন ভান্ডারপুর হাটে প্রায় ৪০ থেকে ৫০ লাখ টাকার সবজি কেনাবেচা হলেও বৈরী আবহাওয়ার কারণে তা অর্ধেকে নেমে এসেছে । জেলার বদলগাছী ছাড়াও পার্শবতী দুটি উপজেলার কৃষকরাও এ হাটে সবজি বিক্রি করতে আসেন।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাজার নিয়ন্ত্রণে পেঁয়াজ আসছে সমুদ্রপথে

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা