জানুয়ারি ২৯, ২০২৩

ঝুকিঁতে পোলট্রি শিল্প

অসহনীয়ভাবে বেড়েছে পোলট্রি ফিড তৈরির কাঁচামালের দাম। এতে পোল্ট্রি খামারিদের কাছে এই খাতটি দিন দিন ঝুঁকিপূর্ণ শিল্প হয়ে উঠছে। গত এক যুগে (২০০৭-১৮) কাঁচামালভেদে ২৭ থেকে ৩১৬ শতাংশেরও বেশি দাম বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে।

ডিম ও মুরগির দাম কমলেও ফিডের দাম তুলনামূলকভাবে বেড়েছে। ফলে খামারিরা আস্তে আস্তে এই শিল্প থেকে সরে যাচ্ছেন। এই অবস্থা চলতে থাকলে দেশীয় পোলট্রি শিল্প ধ্বংসের মুখে পড়তে পারে এবং সেই সুযোগে বিদেশিদের হাতে চলে যেতে পারে এর বাজার।

পোলট্রি ফিড তৈরির জন্য মোট নয় ধরনের প্রয়োজনীয় কাঁচামাল-প্রোটিন কনসেনট্রেট, ভুট্টা, লাইম স্টোন, হুইট পলিশ, সয়াবিন মিল, রাইস ব্রান, ফিশ মিল, ব্রয়লার ফিড ও লেয়ার ফিড অন্যতম।

এক পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, ২০০৭ সালে শতকরা হিসাবে এ নয়টি কাঁচামালের দাম বৃদ্ধি পেয়েছে যথাক্রমে ২৭ দশমিক ৩২, ৫১ দশমিক ৮৬, ৮১ দশমিক ৮২, ৮৯ দশমিক ৭৪, ১০২ দশমিক ৭৬, ১১৫ দশমিক ১৬, ৩১৬ দশমিক ৬৭, ১০৬ দশমিক ৬৯ ও ৯৭ দশমিক ৯৮ শতাংশ।

ফিআব-এর সভাপতি এহতেশাম বি শাহজাহান বলেন, গত ১২ বছরে পোলট্রি সামগ্রীর দাম সামান্য বেড়েছে। উৎপাদন খরচ অনেক বেড়েছে কিন্তু খামারিরা ডিম ও মুরগির দাম পাচ্ছেন না। এ অবস্থা চলতে থাকলে দেশের পোলট্রি শিল্প পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। তখন আফসোস ছাড়া আর কিছুই করার থাকবে না।

 

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পুঁজি হারিয়ে নিঃস্ব পোলট্রি খামার মালিক: ব্যাংক লোন নিয়ে দিশেহারা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা