ফেব্রুয়ারি ৩, ২০২৩

ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালি ইলিশ

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞার পর ৩১ অক্টোবর থেকে দলে দলে পদ্মা, মেঘনায় মাছ ধরতে নেমেছেন চাঁদপুরের জেলেরা। তাদের জালে এখন ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালি ইলিশ আর সেই ইলিশ নিয়ে মোকামে ফিরছেন জেলেরা।

৯ থেকে ৩০ অক্টোবর দেশের অন্যান্য স্থানের মতো চাঁদপুরের পদ্মা ও মেঘনাতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছিল প্রশাসন। অবরোধ শেষ হওয়ার পর গত ৩/৪ দিনই দেখা গেছে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে জেলেদের জালে। কাঙ্খিত ইলিশ পেয়ে জেলে-ফিশিং ট্রলার মালিক ও মৎস্য আড়তদারদের মুখে এখন হাসির ঝিলক দেখা দিয়েছে।

চাঁদপুর পাইকারি বাজারে এখন যেসব ইলিশ উঠছে তার অধিকাংশই চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে থেকে ধরা পড়েছে। এছাড়াও বরিশাল, ভোলা, হাতিয়া, রামতগি ও লক্ষীপুর থেকে ইলিশ আসছে এই মোকামে। তাই তরতাজা ইলিশ মাছ কিনতে অনেক সাধারণ ক্রেতাও ভিড় করছেন এই মাছঘাটে।

চাঁদপুর রনঘোয়াল এলাকার জেলে হরিনাত দাস জানান, ইলিশ ধরায় নিষেধাজ্ঞা থাকার সময় সরকার আমাদের কে ২০ কেজি  করে চাল দিয়েছে। অবশেষে নিষেধাজ্ঞা শেষে জালে মাছ পড়তে শুরু করছে। মাছের প্রচুর সরবরাহ থাকায় আমাদের মতো খুশি মাছ ব্যবসায়ী এবং আড়ৎদারাও।

মাছ বিক্রেতা সেলিম সরকার জানান, এ বছর বাইরের ক্রেতা অনেক বেড়েছে, এখান থেকে তারা মাছ ক্রয় করে লঞ্চ, বাস, ট্রাক, ট্রেন, মাইক্রোবাস, কার ও সিএনজি করে বরফ দিয়ে ককসিট মুড়িয়ে নিয়ে যায়।

আরও পড়ুনঃ  ৩৪ কেজি বাঘাইড়, দাম ৪০ হাজার

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা