ফেব্রুয়ারি ৩, ২০২৩

জ্বালানি তেল উত্তোলনে ব্যয়বহুল রাশিয়া

জ্বালানি তেল উত্তোলনে অন্যতম ব্যয়বহুল দেশ রাশিয়া। লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস মার্কিটের সাম্প্রতিক এক গবেষায় দেখানো হয়েছে, রাশিয়ায় জ্বালানি তেল উৎপাদনে ব্যারেলপ্রতি গড়ে ৪৩ ডলার খরচ পড়ে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের সাম্প্রতিক গড় দাম ৬০ ডলার, আর ব্রেন্টের দাম ৬৩ দশমিক ৩ ডলার। গত সপ্তাহে সৌদি আরামকোর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রসপেক্টাসেও এ তথ্য উল্লেখ করা হয়েছে। খবর মস্কো টাইমস ও অয়েলপ্রাইস ডটকম।

আইএইচএস মার্কিটের হিসাবে, রাশিয়ায় এক ব্যারেল অপরিশোধিত ব্রেন্ট জ্বালানি তেল উত্তোলনে খরচ হয় গড়ে ৪৩ ডলার। এর মধ্যে ভূমিতে উত্তোলনে এ ব্যয় ব্যারেলপ্রতি ৪২ ডলার, আর উপকূলে ৪৪ ডলার। এটি সৌদি আরবে জ্বালানি উত্তোলনের ব্যয়ের দ্বিগুণেরও বেশি। দেশটিতে ব্যারেলপ্রতি উত্তোলনে খরচ হয় মাত্র ১৭ ডলার, এটি বিশ্বের মধ্যে সর্বনিম্ন উত্তোলন ব্যয়।

অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলনে সবচেয়ে ব্যয়বহুল দেশ ভেনিজুয়েলা। এ দেশে উপকূলের প্রকল্পগুলোয় ব্যারেলপ্রতি ব্যয় ৬৩ ডলার। এর পরের অবস্থানেই রয়েছে চীন, ৫৫-৬০ ডলার।

উত্তোলন ব্যয়ের দিক থেকে রাশিয়া ওপেকভুক্ত দেশ যেমন সৌদি আরব, ইরাক, কুয়েত, ইরান, নাইজেরিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্য, মেক্সিকো উপসাগরীয় অঞ্চল ও নরওয়ের চেয়ে অনেক ব্যয়বহুল দেশ। এমনকি জ্বালানি উত্তোলনে ব্যয়বহুল দেশ হিসেবে পরিচিত আজারবাইজান, অ্যাঙ্গোলা, থাইল্যান্ড ও ভারতের চেয়েও বেশি ব্যয় হয় রাশিয়ায়।

এরপরও আগামী পাঁচ বছরের মধ্যে অপরিশোধিত জ্বালানি তেলের রফতানি দৈনিক চার থেকে পাঁচ লাখ ব্যারেল বাড়িয়ে ৫৬ লাখ ব্যারেলে উন্নীত করতে চায় রাশিয়া। সম্প্রতি রুশ ভাষার সাময়িকী এনার্জি পলিসিতে এমন আশাবাদ ব্যক্ত করেছেন রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকসান্দর নোভাক।

আরও পড়ুনঃ  জনসংখ্যার কমতি ঠেকাতে ১ কোটি অভিবাসী শ্রমিক নেবে রাশিয়া

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা