চীন ও রাশিয়ার উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

চীন ও রাশিয়ার উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মিসাইল তৈরি করতে ইরানকে মদত দেওয়ার অভিযোগে রাশিয়া ও চীনের চারটি সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। আগামী বছরের জানুয়ারি মাসে ক্ষমতা হস্তান্তরের আগে ট্রাম্প প্রশাসনের এমন পদক্ষেপে আন্তর্জাতিক মঞ্চে ফের চড়ছে উত্তেজনার পারদ।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের বিদেশ সচিব মাইক পম্পেও বলেন, আমরা চারটি চীনা ও রুশ সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করছি। ওই সংস্থাগুলি মিসাইল তৈরিতে ইরানকে সাহায্য করেছে। তেহরান যাতে অত্যাধুনিক মিসাইল তৈরি করতে না পারে, তার জন্য সকল শক্তি প্রয়োগ করব আমরা।

তিনি আরও বলেছেন, সব দেশেরই উচিত মিসাইল ক্ষমতা বৃদ্ধির বিষয়ে ইরানকে মদত না দেওয়া। চীন ও রাশিয়ার মিসাইল প্রযুক্তি যাতে তেহরানের হাতে না যায়, সেই বিষয়টি নিশ্চিত করতে আমরা নিষেধাজ্ঞার পথে হাঁটব। যে বিদেশি সংস্থাগুলি ইরানকে মিসাইল তৈরির প্রযুক্তি পেতে মদত করবে, তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।

আমেরিকার অভিযোগ, চেংদু বেস্ট নিউ মেটিরিয়ালস কো লিমিটেড ও জিবো এলিম ট্রেড কো নামের চীনা সংস্থা দু’টি ইরানের হাতে মিসাইল তৈরির গোপন প্রযুক্তি পৌঁছে দিচ্ছে। রাশিয়ার স্যানটার্স হোল্ডিং ও জয়েন্ট স্টক কোম্পানি এলকন নামে দুই সংস্থার বিরুদ্ধে একই অভিযোগ রয়েছে। দীর্ঘদিন ধরেই এই চার সংস্থার গতিবিধির উপর নজর রাখছিলেন মার্কিন গোয়েন্দারা।

আনন্দবাজার/টি এস পি  

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *