ফেব্রুয়ারি ৩, ২০২৩

চীনা বাজারে আকরিক লোহার দাম কমেছে

চীনের বাজারে আকরিক লোহার দাম কমেছে । দেশটিতে ভবিষ্যৎ সরবরাহ চুক্তিতে এই লোহার দাম দুই সপ্তাহের সর্বনিম্নে নেমে এসেছে । এই  ধাতু ব্যবহারের চাহিদা দেশটিতে পূর্বের চাইতে কমে গেছে ।

আকরিক লোহার দাম কমার কারন সম্প্রতি পরিবেশ দূষন রোধে চীনের কয়েকটি যায়গায় ইস্পাত কারখানার কার্যক্রম সীমিত করে এনেছে । আর এই ইস্পাত তৈরির প্রধান উপাদান আকরিক লোহা । আর তাই ইস্পাত তৈরি কমে যাওয়ার সাথে সাথে আকরিক লোহার চাহিদাও কমে গেছে ।

গত ১৫ অক্টেবর প্রতি টন আকরিক লোহা ৯১ ডলার শূন্য ৫ সেন্টে বেচাকেনা হয়,যা আগের দিনের তুলনায় ১ দশমিক ২ শতাংশ কম । একই দিনে পণ্যটির  দাম ৩ দশমিক ৩ শতাংশ কমে যায় । যা কিনা গত দুই সপ্তাহের সর্বনিম্ন দাম ।

চলতি বছরে এই ধাতুটির উত্তলন ৩৫ দশমিক ৪ শতাংশ বেড়ে ৮ কোটি ৬৭ লাখে উন্নীত হয়েছে বলে জানান বিশ্বের শীর্ষ আকরিক লোহা উত্তলনকারী ব্রাজিলিয়ান কোম্পানি ভ্যালে  । আর এই খবর প্রকাশ হওয়ার পর চীনের বাজারে এই পন্যটির দাম কমতে শুরু করে ।

অন্যদিকে চীনের বন্দরগুলোতে আকরিক লোহার মজুদ বেড়ে গত পাঁচ মাসের সর্বোচ্চে পৌছে গিয়েছে । ব্রাজিল এবং অস্ট্রেলিয়া থেকে এই পন্যটির বাড়তি সরবরাহ থাকায় দেশটিতে আকরিক লোহার মজুদ বাড়ার অন্যতম কারন বলে জানা গেছে । বর্তমানে চীনের বন্দরগুলোতে এই ধাতুটির মজুদ রয়েছে ১২ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টন ।

আরও পড়ুনঃ  অনলাইনে হবে চট্টগ্রামের চা নিলাম

এদিকে দেশটি ইতিমধ্যে আন্তর্জাতিক বাজার থেকে এই পণ্যটির আমদানি বাড়িয়েছে । গত মাসে আকরিক লোহার আমদানি বেড়ে দেড় বছরের বেশি সময়ের মধ্যে চলে আসে । এই নিয়ে পণ্যটি আমদানিতে টানা তিন মাস প্রবিদ্ধি বজায রয়েছে দেশটিতে । একই সাথে ইস্পাত তৈরির অন্যসব কাঁচামলের মন্দাভাব বজায় ছিল দেশটিতে ।

আন্দবাজার/ফাহির

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা