ফেব্রুয়ারি ৩, ২০২৩

চিনিকলে বহুমুখী পণ্য উৎপাদনের পরামর্শ জার্মান বিশেষজ্ঞদের

দেশীয় চিনি শিল্পকে লাভজনক করতে চিনি কলসমূহে বহুমুখী পণ্য উৎপাদনের পরামর্শ দিয়েছে জার্মান বিশেষজ্ঞ দল। এছাড়া চিনির পাশাপাশি চিনিকলে স্থানীয়ভাবে উৎপাদিত ভুট্টা থেকে তেল ও অন্যান্য শিল্পজাত পণ্য উৎপাদনের ওপরও গুরুত্ব দিতে বলেছেন তারা।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ের জার্মানভিত্তিক প্রতিষ্ঠান হেনকেল ড্রাইং অ্যান্ড সেপারেশন গ্রুপের একটি বিশেষজ্ঞ দল এসব পরামর্শ দেন। এ সময় শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পসচিব মো. আবদুল হালিম। এছাড়া জার্মান বিশেষজ্ঞ দলের নেতৃত্ব দেন হেনকেল গ্রুপের পরিচালক উইলিয়াম ক্রেইগ।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে উইলিয়াম ক্রেইগ বলেন, অত্যাধুনিক জার্মান প্রযুক্তির মাধ্যমে জ্বালানি সাশ্রয় করে ইক্ষু ও বিট থেকে অধিক পরিমাণ চিনি উৎপাদন করা সম্ভব। চিনি উৎপাদনের পাশাপাশি অ্যালকোহল, বায়োফার্টিলাইজারসহ বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে চিনি শিল্পকে লাভজনক করা যায়।

শিল্পমন্ত্রী বলেন, চিনি শিল্পকে লাভজনক করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। চিনি ছাড়াও চিনি কলসমূহে অন্যান্য গুরুত্বপূর্ণ পণ্য উৎপাদন করে এ খাতকে লাভজনক করতে চায় সরকার।

চিনি কলসমূহের উন্নয়নে আর্থিক ও প্রযুক্তিগত দিকসমূহ বিস্তারিত তুলে ধরে শিল্প মন্ত্রণালয়ে পূর্ণাঙ্গ প্রস্তাব প্রেরণের জন্য প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানান শিল্পমন্ত্রী।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, চিনি কলসমূহের উৎপাদন ক্ষমতা বাড়িয়ে অলাভজনক চিনি কলসমূহকে লাভজনক করা হবে।

এ সময় দেশীয় সাংস্কৃতিক মূল্যবোধ ও বাস্তবতা বিবেচনা করে চিনি শিল্প থেকে বহুমুখী পণ্য উৎপাদন এবং বিদেশে রফতানির পরিকল্পনা প্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য জার্মান বিশেষজ্ঞ দলের প্রতি তিনি আহ্বান জানান।

আরও পড়ুনঃ  সেই নীলের বাণিজ্যিক চাষ

শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা