চার হাত ও চার পা নিয়ে শিশুর জন্ম

দিনাজপুরে ৪ হাত ও ৪ পা নিয়ে এক নবজাতকের জন্ম হয়েছে
দিনাজপুরে ৪ হাত ও ৪ পা নিয়ে এক নবজাতকের জন্ম।

দিনাজপুরে ৪ হাত ও ৪ পা নিয়ে এক নবজাতকের জন্ম হয়েছে। তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসক জানিয়েছেন, মায়ের গর্ভে জমজ শিশুর একটি বিকশিত না হওয়ায় এমন ত্রুটি নিয়ে জন্মেছে শিশুটি।

শুক্রবার ভোরে দিনাজপুরের বীরগঞ্জে এক বেসরকারি হাসপাতালে পুত্র সন্তানের জন্ম দেন দিনমজুর গোলাম রব্বানীর স্ত্রী রুনা লায়লা। মায়ের গর্ভে জমজ শিশুর একটি স্বাভাবিকভাবে বিকশিত না হওয়ায় চার হাত ও চার পা নিয়ে জন্ম নেয় শিশুটি।

শনিবার দুপুরে তাকে রংপুর মেডিক্যালে ভর্তি করা হয়। দিনমজুর বাবার সামর্থ্য না থাকায় তার চিকিৎসায় সরকারি সহায়তার দাবি স্বজনদের।

শিশুটির মা বলেন, আমরা এখন কি করবো। এই বাচ্চার চিকিৎসায় খরচ করার মতো টাকা আমাদের কাছে নাই। সরকারের কাছে প্রর্থনা করি আমার বাচ্চার দায়িত্ব যেন নেয়।

স্বজনরা বলেন, আমরা অনেক গরীব মানুষ। আল্লাহ যেহেতু এমন বাচ্চা দিয়েই ফেলেছে কিছু করার নাই। সরকার যেন বাচ্চাটার চিকিৎসা করে এই চাই।

রংপুর শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. বাবলু কুমার বলেন, ‘জমজ বাচ্চা এবং জোড়া বাচ্চা তার ব্রেনের একটা পোরসান ডেভলোপ করেনি। যার ফলে নিচের পোরসান হাতের কিছু অংশ ডেভলোপ করেছে।’

ডা. বাবলু কুমার আরও বলেন, ‘আপাতত হাসপাতালে শিশুটিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে পর্যবেক্ষণ শেষে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান চিকিৎসক।’

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *