ফেব্রুয়ারি ৩, ২০২৩

চতুর্থবার বিশ্বকাপ জিতল ব্রাজিলের কিশোররা

চতুর্থবারের মত অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের শিরোপা জিতেছে ব্রাজিল। ফাইনালে পিছিয়ে পড়েও মেক্সিকোর বিপক্ষে ২-১ গোলে রোমাঞ্চকর জয় পায় হলুদ জার্সির কিশোররা। অন্যদিকে আট বছরে তিনবার ফাইনালে উঠেও শিরোপা জেতা সুযোগ হল না মেক্সিকোর কিশোরদের।

সোমবার (১৮ নভেম্বর) ভোরে ব্রাজিলের ঘরেরে মাঠ ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত ফাইনালের শুরু থেকেই হাড্ডাহাড্ডি লড়াইয়ে জমে ওঠে দুদলের খেলা। তবে আক্রমণ-প্রতিআক্রমণ কেউ কাউকে ছেড়ে কথা বলেনি। প্রথমার্ধে গোলমুখ না দেখেই মাঠ ছাড়ে দুই কিশোর দল।

কিন্তু ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতে দারুণ ছন্দময় ফুটবল উপহার দেয় মেক্সিকোর কিশোররা। যার সাফল্যও পেয়ে যায় ৬৬তম মিনিটে। পিজুতোর ক্রসে মাথা লাগিয়ে দলকে লিড এনে দেয় ব্রায়ান গনঞ্জালেস। গোল শোধে মরিয়া হয়ে ওঠে ব্রাজিল। পিছিয়ে পড়ে আক্রমণের গতি বাড়িয়ে সামর্থের প্রমাণ দেয় বাকি সময়ে।

ম্যাচের ৮৪তম মিনিটে মেক্সিকোর জেসাস গোমেজ বক্সের মধ্যে ফেলে দেন গ্যাব্রিয়েল ভেরনকে। এতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর এই পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলকে করে সমতা ফেরানকাইয়ো জর্গে।

সমতায় ফেরার পর আক্রমণের ধার বাড়িয়ে মেক্সিকোকে কাবু করে ফেলে সেলেসাওরা। যোগ করা সময়ের ৯৩তম মিনিটে লাজারো ভিনিসিয়াসের গোলে টুর্নামেন্টের অপরাজিত চ্যাম্পিয়ন হয় ব্রাজিল।

ফাইনালের আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে ফ্রান্স। আর ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছেন ডাচ কিশোর সনজি হানসেন।

 

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিপিএল ২০২৩-এর সূচি প্রকাশ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা