ফেব্রুয়ারি ৩, ২০২৩

চট্টগ্রামে বৃষ্টি আর পাহাড়ি ঢলে পানিবন্দি লাখো মানুষ

বৃষ্টি আর পাহাড়ি ঢলে চট্টগ্রামে কয়েকদিন ধরে পানিবন্দি বিভিন্ন উপজেলার মানুষ। রান্না-বান্না, যাতায়াতসহ ব্যাহত হচ্ছে নিত্যকাজ। বৃষ্টি কমায় পানি কিছুটা কমতে শুরু করলেও দিশেহারা ক্ষতিগ্রস্ত মানুষ।

পানিতে তলিয়ে আছে মাঠের পর মাঠ। তাতে, ফসলের খেততো বটেই পানিতে থইথই ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা। প্রবল বর্ষণ আর পাহাড়ি ঢলে গত কয়েকদিন ধরেই এমন পানিবন্দী চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হাছনদন্ডী এলাকা। শুধু এখানেই নয়, উপজেলার দশ ইউনিয়নের নয়টিই জলমগ্ন হয়ে পানিবন্দী এখানকার দুই লাখেরও বেশী মানুষ।

বন্যার কারণে বাড়িঘরে পানি উঠে চরম দুর্বিষহ দিন কাটছে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষজনের। শুধু চন্দনাইশই নয়, পাশের সাতকানিয়া উপজেলার ছয়টি ইউনিয়নও তলিয়ে আছে বানের পানিতে। তাতে বিপুল আবাদি জমির ফসল, মাছের খামার, গবাদী পশু বন্যায় ভেসে গিয়ে তৈরী হয়েছে এক দুর্বিসহ অবস্থার।

এদিকে বন্যাকবলিত অনেক এলাকায়ই এখনো পৌছেনি ত্রাণসামগ্রীসহ প্রশাসনের সহায়তা। তবে প্রশাসন বলছে, চালসহ তৈরি করা খাবার বিতরণ করা হচ্ছে দুর্গত এলাকায়। দুই দিন ধরে তেমন বৃষ্টিপাত না থাকায় পানি কমতে শুরু করায় স্পষ্ট হয়ে উঠছে বন্যার ক্ষয়ক্ষতি।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে ভারতীয় শ্রমিকদের বিক্ষোভ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা