ফেব্রুয়ারি ৩, ২০২৩

চট্টগ্রামে কোরবানির পশুর চামড়ার দাম নিয়ে দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

চাহিদা কমে যাওয়া ও একের পর এক ট্যানারি বন্ধের কারণে চট্টগ্রামে কোরবানির চামড়া ব্যবসায়ীরা আসছে কোরবানির পশুর চামড়ার দর নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। ইতিমধ্যে চট্টগ্রামে চামড়ার দাম গতবারের তুলনায় প্রতি বর্গফুটে ৫ থেকে ১০ টাকা কমে গেছে বলে জানান তারা।

আতুরার ডিপোর একাধিক আড়তদার জানান, বর্তমানে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ২৫-৩০ টাকা, মহিষের চামড়া ২০-২৫ টাকা, খাসির চামড়া ১৮-২০ টাকা এবং ছাগল ১২-১৫ টাকা দরে বিক্রি হচ্ছে। গত বছর এই সময়ে গরুর চামড়া ৩৫-৪০ টাকা, মহিষ ২৫-৩০ টাকা ও ছাগল ২০-২৫ টাকা ছিল।

স্বাধীনতার পর চট্টগ্রামে ২১টি ট্যানারি গড়ে ওঠে। প্রায় ৩০০ চামড়ার আড়ত গড়ে ওঠে নগরীর আতুরার ডিপো এলাকায়। বর্তমানে রিফ লেদার ছাড়া বাকি ট্যানারিগুলো বন্ধ হয়ে গেছে। চট্টগ্রামে চামড়ার ব্যবসা এখন এই একটি প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে।

আড়তদার মুসলিম উদ্দিন বলেন, গত বছর কোরবানির মৌসুমে রিফ লেদার ব্যবসায়ীদের কাছ থেকে এক লাখ পিস চামড়া সংগ্রহ করেছে, যা কোরবানির মৌসুমে চট্টগ্রামের ব্যবসায়ীদের সংগ্রহ করা চামড়ার ২০ শতাংশ। বাকি চামড়া নিয়ে ঢাকার ট্যানারি মালিকদের কাছে কম দামে বিক্রি করতে হয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চট্টগ্রামে শ্রমিকদের ধর্মঘটে কন্টেইনার পরিবহন বন্ধ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা