ঘোড়াঘাটে ৫৬৭ পরিবার পাচ্ছে আশ্রয়ণ প্রকল্পের আধা-পাকা ঘর

ঘোড়াঘাটে ৫৬৭ পরিবার পাচ্ছে আশ্রয়ণ প্রকল্পের আধা-পাকা ঘর
ঘোড়াঘাটে ৫৬৭ পরিবার পাচ্ছে আশ্রয়ণ প্রকল্পের আধা-পাকা ঘর

মুজিব শতবর্ষ উপলক্ষে সরকারের আশ্রয়ণ প্রকল্প(২)এর আওতায় দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় ৫৬৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন আধা পাকা ঘর।

বুধবার (১৩ জানুয়ারি) বিকেলে উক্ত বিষয়ে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ”আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার” আশ্রয়ণ প্রকল্প(২) ‘ক‘ এর আওতায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধান মন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সরকার নতুন ঘর নির্মাণের উদ্যোগ গ্রহন করেছেন। এই কর্মসুচীর আওতায় উপজেলার ১নং বুলাকীপুর ইউনিয়নে ৯২ টি পরিবার, ২নং পালশা ইউনিয়নে ২১১টি পরিবার, ৩নং সিংড়া ইউনিয়নে ১২০ টি পরিবার, ৪নং ইউনিয়নে ও পৌরসভা এলাকায় ১৪৪ টি পরিবার এই ঘর পাবে। ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৫৬৭টি পরিবারের ঘর নির্মাণে ব্যয় হবে ৯ কোটি ৬৯ লাখ ৫৭ হাজার টাকা। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় হবে ১ লাখ ৭১ হাজার টাকা। খাস জমির পরিমাণ ১ হাজার ১৩৪ শতাংশ। প্রতি পরিবার পাবে ২ শতক করে খাস জমি।

নির্বাহী অফিসার আরও বলেন, ভূমিহীন ও গৃহহীনদের নির্মাণের ঘরগুলো সর্বক্ষণ পরিদর্শন করা হচ্ছে, ঘরগুলো নির্মাণ প্রায় শেষ পর্যায়ে।

মুজিব শতবর্ষের উপহার হিসেবে ২০ জানুয়ারি মধ্যেই দুই কক্ষ বিশিষ্ট এ সব আধা পাকা বাড়ি মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা উপজেলার তালিকাভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করবেন।

এ সব বসত বাড়িতে থাকছে দু”টি রুম, একটি রান্নাঘর ও ঘরের পেছনে নির্মাণ করা হবে লেট্রিন। এ ছাড়া লেট্রিন ও রান্নাঘরের মাঝামাঝি জায়গায় একটা কমন স্পেস ও সামনের দিকে বারান্দা, বাড়ির ফ্লোর ও মেঝে পাকা সহ ঘরের চালে রঙিন ঢেউটিন। প্রতিটি বাড়িতে চার জন সদস্য সহ প্রায় ২ হাজার ২৬৮ জন সদস্য বসবাস করতে পারবেন।

আনন্দবাজার/শাহী/জিমন

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *