ফেব্রুয়ারি ৩, ২০২৩

ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ এবঙ অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। টানা দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজারে সস্তি ফিরে আসে । একই সাথে বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের প্রথম দিকে বাজার নিম্নমুখী থাকলেও দুপুর গড়িয়ে আসার সাথে সাথে বাজার চাঙ্গা হতে থাকে । একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার কারণে দিনের লেনদেন শেষে ডিএসইতে ২২৩টি প্রতিষ্ঠান দাম বৃদ্ধি পেয়েছে । তবে দাম কমেছে ৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। অন্যদিকে ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭২ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬ পয়েন্টেে উঠে এসেছে। আর ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৫ পয়েন্টে দাড়িয়েছে।

উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এই দিন বাজারটিতে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৬৯ লাখ টাকা। টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। ৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে কোম্পানিটির। আর দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের শেয়ার লেনদেন হয়েছে ৮ কোটি ৯১ লাখ টাকার। তৃতীয় স্থানে রয়েছে ৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে  ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

তাছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- খুলনা পাওয়ার অ্যান্ড প্রিন্টিং, যমুনা ব্যাংক, মুন্নু জুট স্টাফলার্স, বিবিএস কেবলস, সিলকো ফার্মাসিউটিক্যাল, সোনার বাংলা ইন্স্যুরেন্স এবং প্রিমিয়ার ব্যাংক।

আরও পড়ুনঃ  পুঁজিবাজারে দর বাড়ার শীর্ষে ড্রাগন সোয়েটার

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩৭ পয়েন্টে। এই দিন বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৬ লাখ টাকা। অংশ নেওয়া ২৪০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা