ফেব্রুয়ারি ৩, ২০২৩

গোপন ‘প্রজেক্ট নাইটিঙ্গেল’ পরিচালনা করছে গুগল

স্বাস্থ্যসংশ্লিষ্ট তথ্য সংগ্রহে গোপন প্রকল্প পরিচালনা করছে বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল। গুগলের এ প্রকল্পের নাম ‘প্রজেক্ট নাইটিঙ্গেল’। এ প্রকল্পের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহৎ স্বাস্থ্যসেবা সিস্টেম ‘অ্যাসেনশন’-এর সঙ্গে অংশীদারিত্ব করেছে প্রতিষ্ঠানটি। প্রকল্পসংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

এর আওতায় লাখো মার্কিনির ব্যক্তিগত স্বাস্থ্যসংশ্লিষ্ট তথ্য সংগ্রহের জন্য অ্যাসেনশনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে প্রতিষ্ঠানটি। প্রজেক্ট নাইটিঙ্গেলের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সর্বোচ্চ গোপনীয়তা অনুসরণ করা হচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী, গুগল-অ্যাসেনশন চুক্তির আওতায় স্বাস্থ্যসেবা সিস্টেমটির ল্যাব ফলাফল থেকে শুরু করে রোগীর জন্ম তারিখের তথ্য পাবে প্রজেক্ট নাইটিঙ্গেল। ২০১৮ সালে প্রজেক্ট নাইটিঙ্গেলের কার্যক্রম শুরু করে গুগল।

ওয়াল স্ট্রিট জার্নাল ও ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের একটি বৃহৎ পরিকল্পনার অংশ মার্কিনিদের ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য সংগ্রহের উদ্যোগটি। এসব তথ্য পর্যালোচনা করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তির সহায়তায় স্বাস্থ্যসেবা খাতের জন্য নতুন সফটওয়্যার উন্নয়ন করবে প্রতিষ্ঠানটি, যা অ্যাসেনশনের জন্য রোগীদের তথ্য বিশ্লেষণ করবে এবং মানুষকে স্বাস্থ্যের উন্নতির পথ দেখাবে।

গোপনীয়তা বিশেষজ্ঞদের মতে, হেলথ ইন্সুরেন্স পোর্টাবিলিটি অ্যান্ড অ্যাকাউন্টাবিলিটি অ্যাক্ট ১৯৯৬ অনুযায়ী, অ্যাসেনশনের কাছ থেকে গুগল যে ধরনের তথ্য সংগ্রহ করেছে, তা আইনের পরিপন্থী নয়। এ আইনের দ্বারা হাসপাতালগুলোকে নির্দিষ্ট কিছু ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে রোগীর কিছু তথ্য শেয়ারের অনুমতি দেয়া হয়েছে।

বৈশ্বিক স্বাস্থ্যসেবা খাতে ব্যবসা বাড়াতে জোর দিচ্ছে একাধিক প্রযুক্তি জায়ান্ট। অ্যাপল ও মাইক্রোসফটও তাদের বিভিন্ন সেবা প্লাটফর্মের মাধ্যমে মার্কিনিদের স্বাস্থ্য তথ্য সংগ্রহের কার্যক্রম পরিচালনা করে আসছে।

আরও পড়ুনঃ  হঠাৎ করেই কাজ করছে না ফেসবুক-মেসেঞ্জার

ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের মতে, রোগীর তথ্য শেয়ারের মাধ্যমে আরো উন্নত ডিজিটাল স্বাস্থ্যসেবা প্লাটফর্ম উন্নয়ন করা সম্ভব। কাজেই এখানে তারা কোনো অন্যায় দেখছে না।

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা