নভেম্বর ২৮, ২০২১

গুগল অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু

নিরাপত্ততার স্বার্থে গুগল অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করা হয়েছে। পাসওয়ার্ডের মাধ্যমে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা ছাড়াও যদি দ্বিতীয় আর একবার টু-স্টেপ বা টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের দ্বারা সাইন ইন করা হয় তাহলে গুগল অ্যাকাউন্ট কোনও ভাবেই আর হ্যাক করতে পারবে না হ্যাকাররা।

জানা গেছে, মঙ্গলবার থেকেই স্বয়ংক্রিয়ভাবে লাইভ হয়ে যাচ্ছে গুগলের টু-ফ্যাক্টর অথেন্টিকেশন। এই সার্চ ইঞ্জিন জায়ান্ট চলতি বছরের শুরুতেই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করার ঘোষণা করেছিল। মঙ্গলবার এরই ধারাবাহিকতায় প্রায় দেড় কোটি গুগল অ্যাকাউন্টে চালু হয়ে গেছে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন। গ্রাহকদের কাছে একটি ই-মেলের মাধ্যমে গুগলের পক্ষ থেকে এই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন প্রক্রিয়া চালু করার বিষয়টি জানানো হয়েছে।

যেসব গ্রাহকরা এখন পর্যন্ত টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের জন্য সাইন আপ করেননি মূলত তাদের ক্ষেত্রে এই পরিষেবা স্বয়ংক্রিয় ভাবে চালু হয়ে যাচ্ছে।

গুগল জানায়, যেসব অ্যাকাউন্ট ‘যথাযথভাবে কনফিগার করা হয়েছে’ সেইসব অ্যাকাউন্টেই অটোমেটিক্যালি এনরোলমেন্ট হবে। যার অর্থ হল, যেসব অ্যাকাউন্টে ফোন নম্বর বা একটি রিকভারি ই-মেইল অ্যাড্রেস অ্যাটাচ করা রয়েছে, সেইসব অ্যাকাউন্ট এবার থেকে টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের দ্বারা সুরক্ষিত হতে চলেছে।

এখন প্রশ্ন হচ্ছে, কোনও গ্রাহক কী ভাবে বুঝবেন তার গুগল অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন রয়েছে কি না? গুগলের পক্ষ থেকে সেই উপায়ও বলে দেওয়া হয়েছে। গুগল অ্যাকাউন্টে গিয়ে একবার সিকিওরিটি চেকআপ করলেই টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের জন্য তাদের অ্যাকাউন্ট যোগ্য কি না তা পরখ করে নেওয়া যাবে।

আনন্দবাজার/ টি এস পি 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার