গরমে সুস্থ থাকতে নিয়মিত খাবেন যেসব ফল

সারা দিন রোজা রাখার পর গরমে সুস্থ এবং প্রানবন্তর থাকতে প্রচুর পরিমাণ ফল ও পানি খাওয়া জরুরি। তবে অনেক সময় গরমের জন্য সব রকমের খাবার সহজে হজম হয় না। তাই আমাদের নানা ধরনের সমস্যায় ভুগতে হয়।

সেজন্য এই সময় পেট ঠাণ্ডা রাখা খুবই জরুরি। পেট ঠাণ্ডা থাকলে ঠাণ্ডা থাকবে শরীরের ভেতরও। এবং খাবারও হজম ভালো হবে। হজম ভালো হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তো চলুন জেনে নিই এমন কিছু ফল সম্পর্কে যেগুলো গরমে শরীরকে সুস্থ এবং প্রানবন্তর করবে সে সম্পর্কে :

কলা

শরীর থেকে অতিরিক্ত ঘামে যে তরল পদার্থ বের হয়ে যায়, পটাশিয়াম তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে কলা। তাই এই গরমে নিয়মিত কলা খান।

শসা

শসা ফসফরাস, জিংক, ক্যালসিয়াম ও অন্য বেশ কয়েকটি খনিজ পদার্থের ভালো উৎস। শসা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে শরীরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

পেঁপে

পাকা পেঁপে কোষ্ঠ পরিষ্কার করে এবং বায়ু নাশ করে। বদহজমের রোগীরা পেঁপে খেলে উপকার পাবেন। এছাড়া কাঁচা পেঁপের আঠা বীজ ক্রিমিনাশক ও যকৃতের জন্য ভালো।

ডাবের পানি

ডাবের পানি প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ মিনারেলস্, পটাশিয়াম সবকিছু মিলিয়ে উৎকৃষ্ট একটি পানীয় যা শরীরকে ঠাণ্ডা ও চাঙ্গা করে। এতে আছে ল্যারিক অ্যাসিড যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া ওজন কমাতেও বেশ সহায়তা করে ডাবের পানি।

তরমুজ

তরমুজের রস খেলে ত্বকের তারুণ্য ফিরে আসে। তরমুজে রয়েছে ভিটামিন এ, বি২, বি৬, ই এবং ভিটামিন সি, এছাড়াও পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, বিটা ক্যারোটিন, অ্যান্টি অক্সিডেন্ট লাইকোপেন ইত্যাদি থাকলেও ক্যালোরির মাত্রা থাকে কম। যা আমাদের শরীরে পানির অভাব পূরণ করার পাশাপাশি শরীরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

বাঙ্গি

বাঙ্গিতে আছে কার্বোহাইড্রেট, ভিটামিন- বি৬, সি, কে, ফোলেট, ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। এর শীতলকারক ও মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে বলে এটি দেহের পানিশূন্যতা দূর করার পাশাপাশি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।

বেল

কাঁচা বেল পুড়িয়ে বা সিদ্ধ করে খেলে হজমশক্তি বাড়ে। এবং সকালে খালি পেটে খেলে বায়ু ও পেটের অসুখ ভালো হয়।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *