ফেব্রুয়ারি ১, ২০২৩

দশ বছরে খেলাপি ঋণ বেড়েছে চারগুণ

হাইকোর্ট সরকারি-বেসরকারি ব্যাংকসহ আর্থিক খাতে অনিয়ম তদন্তে ৯ সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন । এই কমিটির কাজ ঋণ দেয়া ও নেওয়ার বিষয়ে তদন্ত করে বাংলাদেশ ব্যাংকে প্রতিবেদন জমা দেবে। ব্যাংককে দেশের অর্থনীতির হৃদপিণ্ড আখ্যা দিয়ে অনিয়মের প্রতি কেন্দ্রীয় ব্যাংককে আরও বেশি ভূমিকা রাখাতে বলেছেন উচ্চ আদালত।

ঋণ খেলাপির সঙ্গে আর্থিক অনিয়মে ধুকছে দেশীয় সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো। গত জুন মাসে সংসদে দেয়া অর্থমন্ত্রীর বক্তব্যে জানা যায়, দেশে মোট খেলাপি ঋণের পরিমাণ এক লাখ ১৮৩ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে গত দশ বছরে খেলাপি ঋণ বেড়েছে চারগুণ।

এমন অবস্থায় সরকারি-বেসরকারি ব্যাংকসহ আর্থিক খাতে অনিয়মের তদন্তে ৯ সদস্যের কমিটি গঠনের আদেশ দিয়েছেন দেশের উচ্চ আদালত। যে কমিটি কাজ হল ঋণ দেয়া এবং ঋণ নেয়ার ক্ষেত্রে অনিয়ম তদন্ত করা।

কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবী মুনীরুজ্জামান এ রায়কে স্বাগত জানিয়েছেন। তিনি জনান, এই কমিটির ফলে বাংলাদেশ ব্যাংকের কাজের কোনো সমস্যা হবে না।

যদিও কমিটি গঠনের এ আদেশে আর্থিক খাতে তেমন একটা শৃঙ্খলা ফিরবে বলে মনে করেন না ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের আইনজীবী শাহ মঞ্জুরুল হক। তিনি বলেছেন, শুধুমাত্র একটি কমিটি করার কথা বলেছেন আদালত। যারা অনিয়ম তদন্ত করবে।

ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন বৈধ হলেও যারা এ সুবিধা নেবেন তাদের পুনরায় ঋণ নেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপের কথা বলেছেন উচ্চ আদালত।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাড়তে পারে এবার বিদ্যুতের দাম

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা