জানুয়ারি ২৮, ২০২২

খিলি পানেই লাখ টাকা আয় করেন সোহান

খিলি পানেই লাখ টাকা আয় করেন সোহান

জীবন যুদ্ধে জীবিকার তাগিদে মানুষ বহুরকম পেশাকে বেছে নেয়। আর যদি মেধা, শ্রম ও ইচ্ছাশক্তি থাকে তাহলে যে কোন কাজেই সফলতা অর্জন সম্ভব। এমনই এক বাস্তব দৃষ্টান্ত স্থাপন করেছেন শ্রীমঙ্গলের সোহান আহমেদ। তিনি খিলি পান বিক্রি করে মাসে আয় করেন লাখ টাকা। মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় রাস্তার পাশে খিলি পান বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন এ যুবক।

সকাল থেকে রাত পর্যন্ত স্থানীয় চৌমুহনী সংলগ্ন হবিগঞ্জ রোডে একটি মার্কেটের সিঁড়ির নিছে চোট্ট একটি পানের বাক্স নিয়ে খিলি পান বিক্রি করেন তিনি। তাঁর দোকানের খিলি পান খেতে প্রতিদিন শহরের বিভিন্ন এলাকা থেকে পান প্রিয় মানুষ ভিড় জমায়।

সোহান জানায়, গত ১০ বছর ধরে এ স্থানে খিলি পানের ব্যবসা করে আসছেন তিনি। প্রতিমাসে দোকান ভাড়া দেন ৪ হাজার টাকা। অল্পপুঁজিতে স্বাছন্দে ব্যবসা করতে পেরে খুশি সোহান।

তিনি আরও জানান, প্রতিদিন তাঁর দোকানে ২০ থেকে ২৫ ভিড়া পান খিলি করে বিক্রি হয়। ভালো মানের পান আর সুপারি দিয়ে খিলি পান বিক্রি করায় তাঁর দোকানের সুনাম ছড়িয়ে পড়েছে শ্রীমঙ্গলের আনাছে কানাছে। প্রতিদিন গড়ে ১২০০ থেকে ১৫০০ খিলি পান বিক্রি করে থাকেন। সাধারণ খিলি পান ছাড়াও তাঁর দোকানে রয়েছে আরো কয়েক প্রকার পান।

সোহান জেলি পানের খিলি ২০ টাকা, চকলেট পান ২০ টাকা, নরমাল পান ৫ থেকে ৭ টাকায় বিক্রি করে থাকেন। পাশাপাশি আগুন পান প্রতিখিলি ৫০ টাকা করে বিক্রি করেন।

আরও পড়ুনঃ  দেশের কোথাও কোথাও পড়বে কুয়াশা

শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, সোহান একাধারে পানের খিলি তৈরি করে যাচ্ছেন। দোকানের পাশে তার ভাই সুপারি কেটে দিচ্ছে। আর ভাগ্নে পান ধুয়ে পরিস্কার করছে। দোকানের সামনে অপেক্ষমাণ রয়েছেন ক্রেতারা। সিরিয়ালে দাঁড়িয়ে অনেকে পান খাচ্ছেন। কেউ কেউ আবার পলিথিনের ব্যাগে করে ১০ থেকে ১৫ টি পানের খিলি সঙ্গে নিয়ে যাচ্ছেন।

পান খেতে আসা পোস্ট অফিস রোডের সাইফুর রহমান ও মার্কেটের কাপড় ব্যবসায়ী মো. শহীদের সাথে আলাপ হয় এ প্রতিনিধির। তিনি জানান, প্রতিদিন ২০টি করে খিলিপান নিয়ে যান সোহানের দোকান থেকে। এ পান তিনিসহ তার দোকানে আসা লোকজনকে খাওয়ান। শহীদের মতো বহু কাস্টমার অনেক দূর দূরান্ত থেকে আসেন সোহানের দোকানের পান খেতে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা