জানুয়ারি ২৮, ২০২২

কৃষকের ভোগান্তি কমাবে এসএমএস কন্ট্রোলড সেচ প্রজেক্ট

কৃষকের ভোগান্তি কমাবে এসএমএস কন্ট্রোলড সেচ প্রজেক্ট

সেচ কাজে ব্যবহারের জন্য এসএমএস টাইমার কন্ট্রোল মেশিন তৈরি করলেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. ইয়াহিয়া তামিম।

চলতি বছরের সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করা এ প্রজেক্টের কাজ শেষ হয় নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহে। তামিমের তৈরি করা মেশিন দিয়ে দূরবর্তী স্থান থেকে সেচ পাম্প নিয়ন্ত্রণ করা যায়। মোবাইলের এসএমএস এর মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যাবে এ কন্ট্রোলার মেশিন।

মেশিনের কাজ সম্পর্কে তামিম বলেন, কৃষকের বাড়ি থেকে দূরে মাঠের মধ্যে থাকে সেচ পাম্প বা পানি উত্তোলনের মোটর। বিভিন্ন সময়ে রাতে সেচ পাম্প চালাতে হয়। যে কারনে পাম্প অন অফ করার জন্য বারবার মাঠে যাতায়াত করতে হয়। শীতের দিনে কৃষকদের জন্য এটি একটি বিড়ম্বনার বিষয়। কৃষকের এ বিড়ম্বনা নিরসনে আমি এ প্রজেক্ট তৈরি করেছে।

তিনি আরো বলেন, আমার তৈরি মেশিনটি মোবাইলের এসএমএস এর মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হয়। মেশিনে একটি সিমকার্ড লাগানো থাকবে। সেই সিমে অন,অফ কিংবা টাইমার সেট করে এসএমএস এর মাধ্যমে কমান্ড পাঠালে মেশিনে সেই কমান্ড অনুযায়ী সরাসরি অন, অফ কিংবা টাইমার সেট করা যাবে।

তিনি বলেন, বাজারে টাইমার মডিউল আগে থেকেই পাওয়া যেতো। কিন্তু এসএমএস কন্ট্রোলার আমার তৈরি, যেটা এই মেশিনের মূল আকর্ষন। যেকোনো দূরত্বে অবস্থান করে এ মেশিনের মাধ্যমে সেচ পাম্প পরিচালনা করা যাবে।

উল্লেখ্য, অধিক সময় চালিয়ে রাখা এবং নিয়ন্ত্রণে অনিয়মের কারনে প্রায়ই কৃষকদের সেচ পাম্প পুড়ে যাওয়ার ঘটনা ঘটে থাকে। তবে নতুন এ মেশিন পাম্প নিয়ন্ত্রণ করে গ্রামীণ কৃষকদের কষ্ট লাগবে যুগোপযোগী ভূমিকা পালন করবে মনে করেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুনঃ  ডিএসইতে বাড়লেও কমেছে সিএসইতে

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা